প্রসঙ্গ পরিবেশ : প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণ করছে না কেউ

মোহাম্মদ ইউসুফ | বৃহস্পতিবার , ২৮ এপ্রিল, ২০২২ at ১০:৪৭ পূর্বাহ্ণ

আমাদের পরিবেশবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত বিভিন্ন সরকারি অনুষ্ঠানে তাঁর বক্তৃতায় পরিবেশ সংরক্ষণের কথা বলে থাকেন। ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার প্রকল্পের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে তিনি বাংলাদেশ জলবায়ু পরিবর্তনে সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে উল্লেখ করে পরিবেশ রক্ষার বিষয়টি মাথায় রেখে প্রতিটি শিল্পকারখানা ও অন্যসব স্থাপনা নির্মাণের জন্যে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন। কিন্তু বাস্তবে প্রধানমন্ত্রীর নির্দেশনা কোথাও মানা হচ্ছে না।

পরিবেশ রক্ষার দায়িত্বে নিয়োজিত পরিবেশ অধিদপ্তর দুর্নীতিতে ডুবে আছে। পরিবেশ ছাড়পত্র দেয়া ও নবায়নে মহাদুর্নীতিতে মশগুল এ অধিদপ্তরের কর্তাব্যক্তিরা। দূষণ নিয়ন্ত্রণ পরিবেশ অধিদপ্তরের অন্যতম কাজ হলেও তার ধারে কাছে নেই কর্মকর্তারা, পকেট ভারির মানসে ব্যস্ত থাকেন রাজস্ব সংগ্রহে। একটি বেসরকারি প্রতিষ্ঠানের গবেষণায় বলা হয়েছে, শিল্পকারখানা তদারকির সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা কারখানার পরিবেশ, লাইসেন্সের কাগজপত্র, ল্যাবরেটরি রিপোর্ট, ছাত্রপত্র নবায়নের কাগজ, ইটিপি, পানির মান ইত্যাদি বিষয় সঠিকভাবে তদারক করেন না।

অধিদপ্তরের দুর্নীতির কারণেই আবাসিক এলাকায় শিল্পকারখানা গড়ে ওঠছে। পরিবেশ অধিদপ্তরে সুশাসন নিশ্চিতের কোনো আলামত নেই। বিশেষায়িত জ্ঞানসম্পন্ন ও অভিজ্ঞ ব্যক্তিকে নিয়োগদান, প্রয়োজনীয় আর্থিক বরাদ্দ, পর্যাপ্ত অবকাঠামো ও কারিগরি সুবিধা নিশ্চিত করতে বিভিন্ন সংস্থা থেকে সুপারিশ করা হলেও সেদিকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নজর নেই। পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের চেয়ে ব্যক্তিস্বার্থে ব্যস্ত দায়িত্বপ্রাপ্ত প্রায় সকলেই।

পূর্ববর্তী নিবন্ধঈদে বাড়ি ফেরা হোক নিরাপদে
পরবর্তী নিবন্ধকিসের আবার বাহাদুরি কিসের অহংকার, দম ফুরালে মাটির নিচে বন্ধ হবে দ্বার