কিসের আবার বাহাদুরি কিসের অহংকার, দম ফুরালে মাটির নিচে বন্ধ হবে দ্বার

সুমি দাশ | বৃহস্পতিবার , ২৮ এপ্রিল, ২০২২ at ১০:৪৭ পূর্বাহ্ণ

বই পুস্তকে পড়া এবং বাস্তবিক জীবনে একটা বাণীর সাথে আমাদের জীবন ওতোপ্রোতোভাবে জড়িত যা ‘অহংকার পতনের মূল’। আমাদের চারপাশে এমন অসংখ্য মানুষ রয়েছে যাদের মনে অহংকারে পরিপূর্ণ। তারা অতি অহংকারে হিতাহিত জ্ঞানশূন্য হয়ে কাকে কখন কি বলছে? কিভাবে আঘাত করছে তা চিন্তা করে না।

আমরা সৃষ্টিকর্তার মহান সৃষ্টি হলেও সবার অবস্থান একই রকম নয়। তাঁর সৃষ্টির কেউ যোগ্যতার শীর্ষে বা ঘাটতি আছে, কেউ সৌন্দর্যে পরিপূর্ণ বা অসম্পূর্ণ, কেউ প্রখর মেধাবী বা কম থাকা, কেউ অতি ধনী বা গরীব, আবার সুস্থতা বা অসুস্থতা সর্বার্থক একজন সৃষ্টিকর্তার দয়ায় পরিচালিত। এতে অহংকার করার কিছুই নেই। একজন অহংকারীর কাছে কারো মনের সৌন্দর্যের কোনো মূল্য নেই।

সে অনড় তার আত্মগরিমা নিয়ে। কাউকে ছোট করা বা অহেতুক সমালোচনা করা তার অন্যতম কাজ। নিজেকে যদি সবজান্তা ভাবার মানসিকতায় গড়ে তোলে, তবে তার গ্রহণযোগ্যতা সবার থেকে হারিয়ে যাবে এটা নিশ্চিত। আত্মপ্রচার, অহংকার, তেলবাজি করে মানুষ সম্মানিত হয় না, বরং প্রতি পদে পদে অপমানিত হয়। অনেকে আছেন তার যোগ্যতার চেয়ে বেশি পেয়ে তার প্রাপ্তিগুলো মূল্যায়ন না করে মনে এই বিশ্বাস জন্মে যে, সে আরও বেশি এবং আরও ভালো কিছুর যোগ্য। এই অহংকারে একসময় তার সবই হারায়। আমাদের সকলের উচিত নিজের দক্ষতার অতি অহংকার না করে, অন্যের ছোট ছোট সুন্দর কাজগুলোকেও সুন্দর দৃষ্টিতে দেখা। মনে রাখতে হবে, স্বার্থপরতা, অহংকার যার মনে সর্বদা অনড়, সে তার নিজের সত্যিকারের আত্ম অনুসন্ধান করতেও ব্যর্থ হয়।

পূর্ববর্তী নিবন্ধপ্রসঙ্গ পরিবেশ : প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণ করছে না কেউ
পরবর্তী নিবন্ধলাইলাতুল কদর