প্রতিষ্ঠান রাজনীতি নিষিদ্ধ করতে পারে না : শিক্ষামন্ত্রী

| বৃহস্পতিবার , ৮ সেপ্টেম্বর, ২০২২ at ৫:১২ পূর্বাহ্ণ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি নিয়ে সমালোচনার মধ্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, রাজনীতি করা মানুষের অধিকার, যা প্রতিষ্ঠান নিষিদ্ধ করে দিতে পারে না। গতকাল বুধবার রাজধানীর পলাশীতে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোব্যানবেইস ভবনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, রাজনীতি সচেতন হওয়া প্রত্যেকটি মানুষের জন্য জরুরি। বিশেষ করে শিক্ষার্থীরা, তারা দেশের ভবিষ্যৎ। যে ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে উঠবে তা এ প্রক্রিয়ার মধ্যে দিয়েই গড়ে উঠবে। রাজনীতি করার অধিকার আছে। তবে, কে দলীয় রাজনীতি করবে, না কী করবে, সেটি প্রত্যেকের পছন্দঅপছন্দের ওপর নির্ভর করে। খবর বিডিনিউজের।

গত বৃহস্পতিবার ও শুক্রবার সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি জাহিদ হোসেন পারভেজ ও সাধারণ সম্পাদক আজিজুল হাকিম সম্রাট স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়। এ পর্যন্ত প্রায় ৪০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছিলেন পারভেজ। ছাত্র সংগঠনটির কমিটি ঘোষণার পর কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ থাকার বার্তা পাঠানো হয় শিক্ষার্থীদের। তবে রাজনীতির অধিকার নিষিদ্ধ করা ‘যায় না’ মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, কিন্তু দলীয় রাজনীতি কিভাবে হবে তা নিয়ে প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের মধ্যে সমঝোতা বা বোঝাপড়ার মধ্যে দিয়েই সেটি হওয়া উচিত। আমরা চাই সেটি ইতিবাচক হোক। সেখানে কোনো নেতিবাচকতা না থাকে। রাজনীতির আশ্রয় নিয়ে যেন অন্যায়ভাবে নেতিবাচক কিছু না হয়। যদি নেতিবাচক কিছু না থাকে, আমার মনে হয় না প্রতিষ্ঠানের পক্ষ থেকে আপত্তি থাকার কথা। যে পর্যায় থেকে আমরা রাজনীতি করি না কেনো রাজনীতিকে ইতিবাচক হতেই হবে। আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক দীপু মনি বলেন, আমি একটি প্রতিষ্ঠানে গিয়ে দেখেছি, সেখানে লেখাপ্রতিষ্ঠানটি ধূমপান মুক্ত, তার পাশেই লেখা প্রতিষ্ঠানটি রাজনীতি মুক্ত। ধূমপান আর রাজনীতিকে এক করে দেখার কি সুযোগ আছে? তিনি বলেন, এটাও সত্য আমাদের দেশে রাজনীতিতে অপব্যবহারও করা হয়েছে। রাজনীতির চর্চাটা থাকতে হবে, কিন্তু চর্চাটা যেন ইতিবাচক হয়। এসময় বাংলাদেশের বিভিন্ন অর্জনের পেছনে ছাত্র রাজনীতির অবদান স্মরণ করিয়ে দেন শিক্ষামন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধসরকার রাবারভিত্তিক শিল্পের উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে
পরবর্তী নিবন্ধ৪ কিমি বেড়িবাঁধে তীব্র ভাঙন