৪ কিমি বেড়িবাঁধে তীব্র ভাঙন

আনোয়ারার জুঁইদন্ডী ইউনিয়ন হুমকিতে বসতবাড়ি ও ৬০০ একরের আমন

আনোয়ারা প্রতিনিধি | বৃহস্পতিবার , ৮ সেপ্টেম্বর, ২০২২ at ৫:১৩ পূর্বাহ্ণ

আনোয়ারা উপজেলার জুঁইদন্ডী ইউনিয়নে শঙ্খের ভাঙন তীব্র আকার ধারণ করেছে। যার ফলে স্থানীয়দের বসতবাড়ি ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে। বর্তমানে ইউনিয়নের ৪ কিলোমিটারের বেশি বেড়িবাঁধ ভাঙন অব্যাহত থাকায় এলাকাবাসী দ্রুত বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, জুঁইদন্ডী ইউনিয়নের মাঝির ঘাট থেকে নাপিত খাল পর্যন্ত প্রায় দুই কিলোমিটার বেড়িবাঁধ বর্তমানে ফাটল ধরেছে। রব্বাত মিয়ার বাড়ি থেকে মৌলি বাজার পর্যন্ত ১ কিলোমিটার বেড়িবাঁধ ভাঙনে বিলীন হচ্ছে। চলতি অর্থ বছরে বেড়িবাঁধ রক্ষায় উদ্যোগ না নিলে পুরো এলাকার হাজারো পরিবার ভাঙনের হুমকিতে পড়বে। ইতিমধ্যে অর্ধশতাধিক বসতঘর নদী ভাঙনে বিলীন হয়েছে বলে স্থানীয়রা জানায়। বর্তমানে আরো শতাধিক ঘরবাড়ি হুমকির মুখে রয়েছে। শুধু তাই নয়, চলতি আমন মৌসুমে ৬০০ একর আমন চাষ নদী ভাঙনের হুমকিতে রয়েছে বলে এলাকাবাসী জানায়।

স্থানীয়দের অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের এক শ্রেণির কর্মকর্তাদের অবহেলা ও অনিয়মের কারণে চলমান বেড়িবাঁধ উন্নয়ন কাজে ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যাপক অনিয়ম তুলে ধরার পরও পানি উন্নয়ন বোর্ডের নীরবতা এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্থানীয় ইউপি সদস্য কফিল উদ্দিন বাবু ও মোহাম্মদ নুরুন্নবী বলেন, শঙ্খ নদীর ভাঙনে জুঁইদন্ডী গ্রামের প্রায় ৪ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে স্থানীয়দের বসতঘর ও ফসলি জমি ভাঙ্গনের শিকার হচ্ছে। স্থানীয়দের জান মালের নিরাপত্তায় অতিদ্রুত বেড়িবাঁধ নির্মাণের দাবি জানাচ্ছি।

জুঁইদন্ডী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ ইদ্রিচ বলেন, এলাকার নদী ভাঙ্গনের বিষয়ে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে। ভাঙ্গন ঠেকাতে ব্যক্তিগত উদ্যোগে বেড়িবাঁধে মাটি ভরাটের কাজ করেছি। নদীর ভাঙন থেকে জুঁইদন্ডী ইউনিয়নকে রক্ষায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি পানি উন্নয়ন বোর্ডকে দ্রুত বেড়িবাঁধের সংস্কার কাজ শেষ করার নির্দেশনা প্রদান করেছেন।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, জুঁইদন্ডী ইউনিয়নের ভাঙ্গন এলাকা পরিদর্শন করে বেড়িবাঁধ সংস্কারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিষ্ঠান রাজনীতি নিষিদ্ধ করতে পারে না : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধ৭৮৬