পোশাক খাতের অর্জন অন্যান্য খাতের জন্য অনুকরণীয়

সচেতনতামূলক সভায় জেলা প্রশাসক

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৬ মে, ২০২৩ at ৫:৪৩ পূর্বাহ্ণ

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, বাংলাদেশের পোশাক শিল্প বিশ্ব বাজারে প্রশংসিত হচ্ছে। যা দেশের অন্যান্য শিল্প কারখানার জন্য অনুকরণীয়। তিনি পোশাক শিল্প কারখানায় অনাকাঙ্খিত অগ্নি দুর্ঘটনা রোধকল্পে গ্যাস, বিদ্যুৎ ও অগ্নি নিরাপত্তা বিষয়ক কার্যক্রম মালিকশ্রমিক ঐক্যবদ্ধ ভাবে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে পরিচালনার উপর গুরুত্বারোপ করেন। অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে হলে কর্মসংস্থান বৃদ্ধির কোনও বিকল্প নেই, এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় তিনি পোশাক শিল্প মালিকদের প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, চট্টগ্রামকে প্রকৃত অর্থে বাণিজ্যিক রাজধানীতে পরিণত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নে ব্যবসায়ী সমাজ তথা পোশাক শিল্প মালিকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

তিনি চট্টগ্রামে পরিবেশ বান্ধব গ্রীন কারখানা স্থাপনের লক্ষ্যে সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর এবং দক্ষিণ চট্টগ্রামে প্রয়োজনীয় ভূমি বরাদ্দ এবং পোশাক শিল্প শ্রমিকের সন্তানদের জন্য অবৈতনিক বিজিএমইএ স্কুল ও কারিগরী শিক্ষা ভবন স্থাপনের জন্য চট্টগ্রাম শহরের মধ্যে সরকারি মালিকানাধীন ভূমি বরাদ্দের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে মর্মে আশ্বাস প্রদান করেন। গতকাল নগরীর খুলশীতে অবস্থিত বিজিএমইএ ভবনের মাহাবুব আলী হলে বিজিএমইএ’র প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত গ্যাস, বিদ্যুৎ ও অগ্নি নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এ কথা বলেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, চট্টগ্রামের উপপরিচালক মো. আবদুল হালিম। অনুষ্ঠানে বিজিএমইএ’র সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক এমডি এম মহিউদ্দিন চৌধুরী, এএম শফিউল করিম, মো. হাসান, মিরাজমোস্তফা, প্রাক্তন পরিচালক হেলাল উদ্দিন চৌধুরী ও লিয়াকত আলী চৌধুরী উপস্থিত ছিলেন।

সভায় বিপুল সংখ্যক পোশাক শিল্পের মালিক, বিভিন্ন পোশাক শিল্প প্রতিষ্ঠানের ২০০ জন কমপ্লায়েন্স ও ফায়ার সেইফটি কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, চট্টগ্রামের ঊর্ধ্বতন কর্মকর্তারা পোশাক শিল্প প্রতিষ্ঠানে গ্যাস, বিদ্যুৎ ও অগ্নি নিরাপত্তা বিষয়ে সচেতনতামূলক কার্যক্রমের উপর উপস্থিত বিভিন্ন পোশাক শিল্প কারখানার সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করেন। বিজিএমইএ’র পরিচালক এমডি এম মহিউদ্দিন চৌধুরীর সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাই হ্রদে ৭০ মেট্রিক টন মাছের পোনা অবমুক্ত করা হবে
পরবর্তী নিবন্ধবুদ্ধিভিত্তিক জাতি গঠনে পুষ্টি পরিকল্পনা বাস্তবায়ন জরুরি