পেকুয়ায় জেলবন্দি চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

পেকুয়া প্রতিনিধি | মঙ্গলবার , ৯ নভেম্বর, ২০২১ at ৯:২৯ অপরাহ্ণ

অবশেষে মগনামার একমাত্র জেলবন্দি চেয়ারম্যান প্রার্থী ও মগনামার সাবেক চেয়ারম্যান ইউনুছ চৌধুরীর প্রার্থিতা বাতিল করা হয়েছে।

আজ মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও আপিল কর্তৃপক্ষ এস এম শাহাদাত হোসেন দীর্ঘ শুনানি শেষে পরিপত্র অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের আগে ব্যাংক হিসাব না খোলায় ইউনুছ চৌধুরীর দাখিলকৃত মনোনয়ন ফরম বাতিল ঘোষণা করেন।

এর আগে গত ৪ নভেম্বর পেকুয়ায় যাচাই-বাছাইয়ের দিন মগনামার দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা ও পেকুয়া উপজেলা নির্বাচন অফিসার রেজাউল করিম চেয়ারম্যান প্রার্থী ইউনুছ চৌধুরীর ব্যাংক একাউন্ট না থাকায় সাময়িকের জন্য অবৈধ ঘোষণা করলেও পরে তা পূরণ করায় সব প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেন। কিন্ত স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ইউনুছ চৌধুরীর ব্যাংক একাউন্ট করার ক্ষেত্রে যথাযথ জেলকোড না মানা ও সময়মতো হিসাব না খোলার অভিযোগ এনে জেলা নির্বাচন কর্মকর্তার নিকট আপিল করেন অপর স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী গিয়াস উদ্দিন।

কক্সবাজার জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, সকল চেয়ারম্যান প্রার্থীর জন্য নতুন করে হিসাব(একাউন্ট) খুলতে হয়। নির্বাচন কমিশন কর্তৃক জারিকৃত পরিপত্র-৩ ক্রমিক-১২ অনুযায়ী স্থানীয় সরকার নির্বাচন(ইউনিয়ন পরিষদ নির্বাচন) বিধিমালা ২০১০ এর বিধি অনুসারে চেয়ারম্যান পদে প্রার্থীর মনোনয়ন দাখিলের পূর্বে নির্বাচনী ব্যয় পরিচালনা করার জন্য যেকোনো তফশীলি ব্যাংকে একটি নতুন একাউন্ট খুলতে হয়।

চেয়ারম্যান প্রার্থী ইউনুছ চৌধুরী যেহেতু জেলে বন্দি আছেন সেহেতু বিধি অনুযায়ী জেলকোড মেনে যথাসময়ে হিসাব না খোলায় স্থানীয় সরকার নির্বাচন(ইউনিয়ন পরিষদ) বিধিমালা ২০১০ এর বিধি ১২ এর উপ বিধি ৩ (ক) যথাযথভাবে প্রতিপালিত হয়নি। তাই আপিলকারীর আপিল গ্রহণ করে ইউনুছ চৌধুরীর মনোনয়নপত্র বাতিল করা হয়।

এদিকে, ইউনুছ চৌধুরীর আইনজীবী তাপস রক্ষিত বলেন, “আমরা জেলকোড মেনে রিটার্নিং কর্মকর্তার বেঁধে দেয়া সময়ের মধ্যেই হিসাব খুলে তা জমা দিয়েছি। আজকে জেলা নির্বাচন অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করার প্রস্তুতি নিয়েছি। আমার মক্কেলের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে একটি শক্তিশালী পক্ষ তার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।”

আগামী ২৮ নভেম্বর পেকুয়া উপজেলার ৬ ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে মগনামা ইউনিয়ন পরিষদে সর্বোচ্চ সংখ্যক ১৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন।

উল্লেখ্য, আলোচিত প্রার্থী ইউনুছ চৌধুরী মগনামার চাঞ্চল্যকর জয়নাল হত্যা মামলায় অস্ত্রসহ জেলা গোয়েন্দা পুলিশের হাতে আটক হয়ে বেশ কয়েক মাস ধরে কারান্তরীন রয়েছেন।

পেকুয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও মগনামার রিটার্নিং কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, “ইউনুছ চৌধুরীর মনোনয়নপত্রম চ্যালেঞ্জ করে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী গিয়াস উদ্দিন জেলা নির্বাচন কর্মকর্তা বরাবর আপিল করেন। সেখানে শুনানি শেষে আপিলকারীর আপিল গ্রহণ করে ইউনুছ চৌধুরীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।”

পূর্ববর্তী নিবন্ধচতুর্থ স্ত্রীকে খুন করে তৃতীয় স্ত্রী সহ গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধসদরঘাটে আগুন লেগেছে রাসায়নিক গুদামে