পাপিয়া অভিযুক্ত অর্থ পাচারেও

| সোমবার , ২২ আগস্ট, ২০২২ at ৭:০৯ পূর্বাহ্ণ

যুবলীগের সাবেক নেত্রী শামীমা নূর পাপিয়াকে গ্রেপ্তারের পর মোট ছয়টি মামলা হয়েছিল; অন্যগুলোর বিচার শুরু হয় আগেই, এখন অর্থ পাচারের মামলায়ও বিচার শুরুর আদেশ হল। গতকাল রোববার ঢাকার ৮ নম্বর বিশেষ জজ বদরুল আলম ভূঁইয়া অর্থ পাচারের মামলাটিতে পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান সুমনসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৫ সেপ্টেম্বর দিন ঠিক হয়েছে। মামলার অন্য তিন আসামি হলেন- পাপিয়ার সহযোগী সাব্বির খন্দকার, শেখ তায়িবা নূর ও জুবায়ের আলম। খবর বিডিনিউজের।
অস্ত্র আইনের মামলায় দণ্ড নিয়ে কারাগারে থাকা পাপিয়া ও সুমনকে অর্থ পাচারের মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য কারাগার থেকে আদালতে আনা হয়। পাপিয়া দম্পতির আইনজীবী শাখাওয়াত উল্যাহ ভূঁইয়া বলেন, মামলাটির অভিযোগ পাঠ করে শোনানো হলে কাঠগড়ায় দাঁড়িয়ে পাপিয়াসহ সবাই নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান।
২০২১ সালের ২৭ ডিসেম্বর মানি লন্ডারিং আইনের মামলায় পাপিয়াসহ পাঁচজনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন সিআইডির পরিদর্শক ইব্রাহীম হোসেন। অভিযোগপত্রে বলা হয়, অবৈধভাবে পাঁচ কোটি টাকার মালিক হন পাপিয়ার স্বামী মফিজুর। এই টাকার কথা কেউ যাতে জানতে না পারে, সেজন্য তা ব্যাংকে না রেখে বাসার খাটের নিচে লুকিয়ে রাখেন। বাসায় এত টাকা রাখার তথ্য স্ত্রী পাপিয়াকেও জানাননি তিনি। তবে মফিজুর যখন ভারতে অবস্থান করেন, তখন পাপিয়া বাসার খাটের নিচে টাকা থাকার তথ্য জেনে যান এবং এই অবৈধ টাকা পরে খরচ করেন। এর মধ্যে হোটেল ভাড়া দেন তিন কোটি টাকার বেশি।
২০২০ সালের ২২ ফেব্রুয়ারি পাপিয়া ও তার স্বামী সুমনকে ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়। পরে ঢাকা ও নরসিংদীতে পাপিয়ার বাড়িতে অভিযান চালিয়ে বিপুল সম্পদের খোঁজ পাওয়ার কথা জানায় র‌্যাব। অভিযানে তাদের বাসা থেকে নগদ ৫৮ লাখ ৪১ হাজার টাকা এবং মফিজুর রহমান সুমনের নামে হোন্ডা সিভিএ ২০১২ মডেলের একটি গাড়ি জব্দ করা হয়, যার দাম ২২ লাখ টাকা।
সে সময় র‌্যাবের তরফ থেকে বলা হয়, পাপিয়া গুলশানের ওয়েস্টিন হোটেল ভাড়া নিয়ে অসামাজিক কার্যকলাপ চালিয়ে যে আয় করতেন, তা দিয়ে হোটেলে বিল দিতেন কোটি টাকার ওপরে। সব মিলিয়ে তাদের নামে ছয় কোটি ২৪ লাখ ১৮ হাজার ৭১৮ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ রয়েছে উল্লেখ করে পরে দুদক মামলা করে। তাতে অভিযোগ করা হয়, এসব অর্থ তারা অপরাধজনক কর্মকাণ্ডের মাধ্যমে আয় করেছেন।

পূর্ববর্তী নিবন্ধআগুনে পুড়ল ২৭ বসতঘর
পরবর্তী নিবন্ধআদালত পাড়ায় সাংবাদিককে মারধরের মামলায় দুই আইনজীবীর জামিন