আগুনে পুড়ল ২৭ বসতঘর

পটিয়া রাউজান রাঙ্গুনিয়া

আজাদী ডেস্ক | সোমবার , ২২ আগস্ট, ২০২২ at ৭:০৮ পূর্বাহ্ণ

পটিয়া, রাউজান ও রাঙ্গুনিয়ায় পৃথক অগ্নিকাণ্ডে ২৭ বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। এর মধ্যে পটিয়ার ১৩ বসতঘর ও রাউজানের ১২ বসতঘর বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে যায়। অন্যদিকে রাঙ্গুনিয়ায় রান্নাঘরের সিলিন্ডার থেকে সৃষ্ট আগুনে পুড়েছে ২টি বসতঘর।
পটিয়া : পটিয়া প্রতিনিধি জানান, বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুন লেগে ১৩ পরিবার নিঃস্ব হয়েছে। গত শনিবার রাত সাড়ে ৮টার দিকে উপজেলার কচুয়াই ইউনিয়নের অলিরহাট সর্দার পাড়ায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। স্থানীয় কালু ও রতন সর্দারের ঘরে এ আগুনের সূত্রপাত হয় বলে ফায়ার সার্ভিস সূত্র জানায়।
স্থানীয়রা জানায়, আগুনে হিমাংসু সর্দার, ভুগিত সর্দার, সুধির সর্দার, কালু সর্দার, টিংকু সর্দার, রতন দাশ, মঙ্গল দাশ, সজল সর্দার, কাজল সর্দার, সুজন সর্দার, বন সর্দার, কেশব দাশ, বাবলা সর্দারের ঘর পুড়ে ছাই হয়ে যায়। খবর পেয়ে পটিয়া ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গেলেও ততক্ষণে সবকিছু পুড়ে যায়। এতে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করেন।

পটিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সাইদুর রহমান বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে যাই। দীর্ঘক্ষণ প্রচেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনি। কিন্তু এর আগেই কাঁচা বাড়িগুলো পুড়ে গেছে। বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
রাউজান : রাউজান প্রতিনিধি জানান, দক্ষিণ রাউজানে পাহাড়তলি ইউনিয়নে সন্ধ্যা আর রাতে পৃথক দুটি অগ্নিকাণ্ডে ১২ বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। গত শনিবার সন্ধ্যায় আগুনে পুড়েছে ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের দাশপাড়ায় দুটি ঘর, ৪ নম্বর ওয়ার্ডের দেওয়ানপুর গ্রামে গভীর রাতে পুড়ে গেছে ১০ পরিবারের বসতঘর। প্রথম ঘটনাটি মোমবাতির আগুন ও দ্বিতীয় অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে।
স্থানীয় ইউপি সদ্যস্য মাহাফুজুল হক জানিয়েছেন, সন্ধ্যায় সংঘটিত অগ্নিকাণ্ডে পুড়ে যায় বিশু দাশ ও রুবেল দাশের ঘর। দেয়াওয়ানপুর গ্রামে অগ্নিকাণ্ডে সহায়সম্বল হারিয়েছেন চন্দন তালুকদার, লিটন তালুকদার, কাজল তালুকদার, সুজন তালুকদার, সুধীর তালুকদার, তপন তালুকদার, বাবুল তালুকদার, এন্ডারশন তালুকদার, গণেশ তালুকদার ও নটু তালুকদার।
ইউপি চেয়ারম্যান মো. রোকন উদ্দিন বলেছেন, সন্ধ্যা ও রাতে আগুন লাগার সংবাদ পেয়ে রাঙ্গুনিয়া ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়। তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে পুড়ে ছাই হয়ে যায় দাশ পাড়ায় দুটি ও দেওয়ানপুরে ১০টি পরিবারের বসতঘর।
রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, রাঙ্গুনিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গেছে দুটি বসতঘর। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৮টি বসতঘর। এতে ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। গতকাল রোববার রাত সাড়ে ৮টার দিকে উপজেলার সরফভাটা ইউনিয়নের পশ্চিম সরফভাটা আসকর আলী রোড এলাকায় এই ঘটনা ঘটে। রান্নার গ্যাস সিলিন্ডার থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
স্থানীয় ইউপি সদস্য রফিকুল ইসলাম জানান, হঠাৎ ভয়াবহ অগ্নিকাণ্ডে সৈয়দূর রহমান ও নেজাম উদ্দিনের দুটি মাটির বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। এছাড়া পাশের আবদুল মান্নান, আবদুল কাদের, মোহাম্মদ ইউনুস, মো. ইউসুফ, নজরুল ইসলাম, সিরাজুল ইসলাম, রফিকুল ইসলাম ও আবদুস সোবহানের বসতঘরের বেশ কয়েকটি কক্ষ পুড়ে যায়। তাদের সব মিলিয়ে ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।
রাঙ্গুনিয়া ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা কামরুজ্জামান সুমন বলেন, আমাদের ২টি ইউনিট প্রায় দুই ঘণ্টার আগুন নিয়ন্ত্রণে আনেন। রান্নার গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করছি।

পূর্ববর্তী নিবন্ধবেসরকারি আইসিডি রপ্তানি পণ্য ব্যবস্থাপনার ব্যয় বাড়ল ২৫%
পরবর্তী নিবন্ধপাপিয়া অভিযুক্ত অর্থ পাচারেও