পানি কম থাকায় কমেছে বিদ্যুৎ উৎপাদন

কাপ্তাই লেক

কাপ্তাই প্রতিনিধি | শুক্রবার , ২৯ এপ্রিল, ২০২২ at ৭:৫৯ পূর্বাহ্ণ

কাপ্তাই লেকে পানির স্তর বিপজ্জনক পর্যায়ে নেমে এসেছে। এই মুহূর্তে (২৮ এপ্রিল) রুলকার্ভ (পানির স্তর) অনুযায়ী কাপ্তাই লেকে পানি থাকার কথা ৮৩ ফুট মীন সী লেভেল (এমএসএল)। কিন্তু লেকে পানি রয়েছে ৭৬ ফুট এমএসএল। লেকে পানি কম থাকায় বিদ্যুৎ উৎপাদনও কমিয়ে আনা হয়েছে। ৫টি ইউনিটের মধ্যে বর্তমানে ৩ ও ৫ নং ইউনিট বিদ্যুৎ উৎপাদনে সচল রয়েছে। এই ২টি ইউনিট থেকে ৮৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার কথা থাকলে বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে ৫৯ মেগাওয়াট। ১ নং ইউনিট ওভারহোলিং এর কাজে বন্ধ রাখা হলেও ২ ও ৪ নং ইউনিট পানি স্বল্পতার কারণে বন্ধ রাখা হয়েছে বলে জানা গেছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের কাপ্তাই লেকে পানি কম থাকার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, বৃষ্টি না হওয়ায় এবং প্রচন্ড খরার কারণে কাপ্তাই লেকে পানির স্তর অনবরত কমে যাচ্ছে। এভাবে বৃষ্টিহীন এবং খরা অব্যাহত থাকলে কাপ্তাই লেকে পানির স্তর আরো কমে যাবে। সেরকম পরিস্থিতিতে বিদ্যুৎ উৎপাদনে আরো একটি ইউনিট বন্ধ রাখতে হতে পারে। পাশাপাশি সেই পরিস্থিতিতে বিদ্যুৎ উৎপাদন আরো হ্রাস করতে হবে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, কাপ্তাই লেকে সর্বোচ্চ ১০৯ ফুট পানি ধারণ ক্ষমতা রয়েছে। এর বেশি পানি হলে কাপ্তাই বাঁধ রক্ষার্থে বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পীল (পানি নিষ্কাশনের গেইট) খুলে দিয়ে অতিরিক্ত পানি কর্ণফুলী নদীতে ফেলে দেওয়া হয়। লেকের পানি ৬৬ ফুট নেমে আসলে পানির অভাবে বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যাবে। তবে কর্তৃপক্ষ আশা করছেন যে কোন মুহূর্তে ভারী বৃষ্টি হতে পারে।
এদিকে লেকে পানি কম থাকায় নৌ যোগাযোগ স্থবির হয়ে পড়েছে। বিলাইছড়ি, জুরাছড়ি, লংগদু, বরকল, নানিয়ারচর ও বাঘাইছড়ি উপজেলায় স্বাভাবিক যোগাযোগে বিপজ্জয় নেমে এসেছে। সাধারণ যাত্রীবাহী বোটের পাশাপাশি সেনাবাহিনীর বোটগুলোও স্বাভাবিকভাবে লেকে চলাচল করতে পারছে না। নৌ চলাচল বিঘ্ন ঘটনায় অনেকে দীর্ঘ পথ ঘুরে পায়ে হেটে বিভিন্ন স্থানে যাতায়াত করছেন।
কাপ্তাই বোট চালক সমিতির সাধারণ সম্পাদক শীতল দাশ বলেন, লেকে পানি কম থাকায় তাদের অনেক বোট দূরের গন্তব্যে যাতায়াত করতে পারছে না। অনেক স্থানে পানি শুকিয়ে যাওয়ায় শুকনো মাটিতে নৌকা ও ইঞ্জিন বোট আটকা পড়ে আছে।

পূর্ববর্তী নিবন্ধশিডিউল বিপর্যয়ে ভোগান্তি
পরবর্তী নিবন্ধসাড়ে ছয় কোটি টাকার মাদকসহ আটক ২