শিডিউল বিপর্যয়ে ভোগান্তি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৯ এপ্রিল, ২০২২ at ৭:৫৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম থেকে ঈদযাত্রার দ্বিতীয় দিনে ট্রেনের শিডিউল বিপর্যয়, অতিরিক্ত যাত্রীর চাপে বেশ ভোগান্তি পোহাতে হয়েছে ঘরমুখো মানুষের। গতকাল বৃহস্পতিবার অগ্রিম টিকিটের যাত্রীদের নিয়ে প্রতিটি ট্রেনে ছিল উপচে পড়া ভিড়। ট্রেনে জায়গা না পেয়ে ছাদে করে গন্তব্যে পৌঁছার চেষ্টা করেছেন অনেকে। জিআরপি পুলিশ এবং আরএনবির সদস্যরা যাত্রীদের ট্রেনের ছাদে উঠতে নিবৃত করার চেষ্টা করেও অনেকটা ব্যর্থ হয়েছেন।

করোনা মহামারির কারণে গত দুই বছর আনন্দঘন পরিবেশে অনেকেই ঈদ করতে পারেনি। তাই এবার ঈদে গ্রামে ঈদ করার জন্য ছুটছেন সবাই। গতকাল বৃহস্পতিবার অনেকেই অফিসে হাজিরা দিয়ে, আবার অনেকেই ছুটি নিয়ে বাড়ির গন্তব্যে ছুটেছেন। এজন্য গতকাল ট্রেন এবং বাসে ছিল উপচে পড়া ভিড়।

ঈদের অগ্রিম টিকিটের ট্রেনযাত্রায় সকাল ৭টায় সুবর্ণ এক্সপ্রেস, সকাল ৭টা ২০ মিনিটে পাহাড়িকা এক্সপ্রেস, সকাল ৮টা ৩০ মিনিটে চট্টলা এক্সপ্রেস ছেড়ে গেলেও ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে। ৯টা ২০ মিনিটে বিজয় এক্সপ্রেস চট্টগ্রাম স্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও ইঞ্জিন এবং বগি স্টেশন আসতে দেরী হওয়ায় ৪০ মিনিটের শিডিউল বিপর্যয় ঘটে। এতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

তবে অন্যান্য ট্রেনগুলো যথাসময়ে চট্টগ্রাম স্টেশন ছেড়ে গেছে বলে জানান স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী। তিনি জানান, ঈদযাত্রা দ্বিতীয় দিনে প্রতিটি ট্রেনে যাত্রীদের চাপ ছিল। সবগুলো ট্রেন যথাসময়ে ছেড়ে গেলেও ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেন ৪০ মিনিট বিলম্বে ছেড়ে গেছে। অন্যকোনো ট্রেনের শিডিউল বিপর্যয় হয়নি। যারা অগ্রিম টিকিট পাননি তারা স্টেশনে এসে স্ট্যান্ডিং টিকেট নিয়ে ট্রেনে উঠছেন। ফলে কেউ কেউ আগাম টিকেট না কেটেও স্টেশনে এসেই টিকেট কেটে ট্রেনে ওঠার সুযোগ পেয়েছেন। তবে প্রথম দিনের চেয়ে আজ দ্বিতীয় দিনে যাত্রীদের চাপ ছিল বেশি।

প্রতিবারের মতো ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে চট্টগ্রাম-চাঁদপুর রুটে এবারও দুই জোড়া বিশেষ ট্রেন চলাচল আজ থেকে শুরু হবে। আজ ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত প্রতিদিন চাঁদপুর স্পেশাল-১ ও ২ চলবে চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে। এই ব্যাপারে স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী জানান, ঈদে চাঁদপুর রুটে যাত্রী বেশি থাকে। ঈদ যাত্রা নির্বিঘ্ন প্রতি বছর এই রুটে স্পেশাল ট্রেন চালু করে। এবার বিশেষ ট্রেন চাঁদপুর স্পেশাল-১ ও ২ চলবে ২৯ এপ্রিল থেকে চলবে। প্রতিদিন দুটি ট্রেন দুইবার যাবে-দুইবার আসবে। একটি ট্রেন সকাল সাড়ে ১১টায় ছেড়ে যাবে। অন্যটি বিকেল সাড়ে ৩টায় ছেড়ে যাবে। ঈদ যাত্রায় বিশেষ করে ২৯ এপ্রিল থেকে ১ মে যাত্রীদের মাঝে টিকিটের চাহিদা বেশি থাকে।

এদিকে ট্রেনের মত গতকাল বাসগুলোতেও ছিল যাত্রীদের ভিড়। বাসের টিকিটের জন্য রীতিমত হাহাকার চলেছে। যাত্রীরা কাউন্টার থেকে কাউন্টারে ছোটাছুটি করেছেন কাক্সিক্ষত টিকিটের জন্য। যেসব কাউন্টারে টিকিট পাওয়া যাচ্ছে সেখানে নির্দিষ্ট দামের চেয়ে ৩ থেকে ৪শ টাকা অনেক ক্ষেত্রে ৫-৬শ টাকা পর্যন্ত বাড়তি নেয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। বাইরে বাসের হেলপার বা কাউন্টারের কর্মচারীদের কাছেও বাড়তি দামে অনেক টিকিট পাওয়া যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধমাহে রমজানের সওগাত
পরবর্তী নিবন্ধপানি কম থাকায় কমেছে বিদ্যুৎ উৎপাদন