পাকিস্তান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি: বাইডেন

| রবিবার , ১৬ অক্টোবর, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কোনো ধরনের সমন্বয় ছাড়াই পারমাণবিক অস্ত্র থাকায় পাকিস্তানকে সম্ভবত বিশ্বের অন্যতম সবচেয়ে বিপজ্জনক দেশ অ্যাখ্যা দিয়েছেন। বৃহস্পতিবার ডেমোক্রেটিক কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির অভ্যর্থনা অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এই মন্তব্য করেন, শনিবার জানিয়েছে ডন। ওই বক্তব্যের প্রতিলিপি হোয়াইট হাউসের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। তাতে বাইডেন বলেছেন, আমার মনে হয় সম্ভবত বিশ্বের অন্যতম ভয়াবহ বিপজ্জনক দেশ হচ্ছে পাকিস্তান। পারমাণবিক অস্ত্র আছে কিন্তু সমন্বয় নেই। পরিবর্তিত বৈশ্বিক ভূরাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। খবর বিডিনিউজের।
তিনি বলেন, বিশ্ব দ্রুত বদলাচ্ছে আর দেশগুলোও তাদের মিত্রতার বিষয়ে নতুন করে চিন্তাভাবনা করছে। আসল ব্যাপারটা হচ্ছে, আমি সত্যি সত্যি তা বিশ্বাসও করি, আর তা হল বিশ্ব আমাদের দিকে তাকিয়ে আছে। মজা করছি না। এমনকি আমাদের শত্রুরাও আমরা কীভাবে এখান থেকে বের হই, কী করি সেদিকে তাকিয়ে আছে, বলেন বাইডেন। পরে শনিবার এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের জ্বালানিমন্ত্রী খুররম দস্তগির বৃহস্পতিবার দেওয়া বক্তৃতায় বাইডেনের পাকিস্তান নিয়ে করা মন্তব্যকে ভিত্তিহীন অ্যাখ্যা দিয়ে খারিজ করে দিয়েছেন।
একবার নয়, একাধিকবার বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা পাকিস্তানের পারমাণবিক অস্ত্রশস্ত্র পরীক্ষা করে দেখেছে এবং বলেছে, আমাদের কমান্ড ও নিয়ন্ত্রণ ব্যবস্থা নিরাপদ। এর জন্য প্রয়োজনীয় সব ধরনের সুরক্ষা নেওয়া আছে, বলেছেন তিনি। পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফের নেতারা বাইডেনের মন্তব্য নিয়ে ইতিমধ্যে মাঠ গরমও করে ফেলেছেন। ইমরান খান নেতৃত্বাধীন পিটিআই সরকারকে উৎখাতে যুক্তরাষ্ট্রের ভূমিকা আছে বলে কয়েক মাস ধরেই অভিযোগ করে যাচ্ছে দলটি। পিটিআই নেতা, সাবেক মানবাধিকার বিষয়ক মন্ত্রী শিরীন মাজারি জঘন্য মন্তব্যের জন্য বাইডেনকে ক্ষমা চাইতে বলেছেন। পারমাণবিক যুক্তরাষ্ট্র বিশ্বের জন্য হুমকি, কারণ সেসব পারমাণবিক অস্ত্রের ওপর আপনাদের কোনো নিয়ন্ত্রণ নেই। ২০১৭ সালে একটি বি৫২ বোমারু বিমান ৬টি তাজা পারমাণবিক অস্ত্র নিয় উড়াল দিয়েছিল, অথচ কয়েক ঘণ্টা কেউ ব্যাপারটা সম্বন্ধে জানতেই পারেনি, টু্‌ইটারে লিখেছেন তিনি।
মাজারি যুক্তরাষ্ট্রকে দায়িত্বজ্ঞানহীন পারমাণবিক শক্তিধর পরাশক্তি হিসেবেও অভিহিত করেছেন। আপনাদের প্রবণতাই হচ্ছে বিশ্বব্যাপী ক্ষমতা বদলে আর সমুদ্রগুলোর সামরিকায়নের মধ্য দিয়ে বিশ্বজুড়ে হস্তক্ষপ করা। আপনারাই গুয়ান্তানামো, আবু গারিব, বাগরামে নিরাপত্তা হেফাজতে নির্যাতনকেন্দ্র খুলেছেন। যেভাবে বন্দুকধারীরে তাণ্ডব বাড়ছে, তাতে এমনকী আপনাদের নিজেদের জনগণও নিরাপদ নয়। খানিকটা তো লজ্জা থাকা উচিত, বাইডেন, বলেছেন তিনি। অন্য এক টুইটে পিটিআইয়ের নেতা বাইডেনের তীর্যক মন্তব্যের পাল্টায় নীরব থাকা পাকিস্তানের সেনাবাহিনী ও আমদানি করা সরকারের প্রবল সমালোচনা করেছেন।

পূর্ববর্তী নিবন্ধএকের পর এক মামলায় বিপাকে ট্রাম্প?
পরবর্তী নিবন্ধনতুন জীবন পেয়েছি, আবু হেনা রনি