পাইপে ফাটল, কর্ণফুলী পেপার মিলে পানি সরবরাহ বন্ধ

কাপ্তাই প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ at ৬:১১ পূর্বাহ্ণ

কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনায় অবস্থিত কর্ণফুলী পেপার মিলের পানি সরবরাহের জন্য বিশালাকারের যে পাইপ রয়েছে সেই পাইপে ফাটল দেখা দিয়েছে। বারঘোনিয়া গেইট সংলগ্ন ফরেস্ট চেক পোস্ট এলাকায় ফাটল দিয়ে অনবরত পানি বের হতে থাকলে কর্তৃপক্ষ ফাটল সারানোর জন্য কেপিএমে পানি সরবরাহ বন্ধ করে দেয়। পানির লাইন বন্ধ রাখায় বর্তমানে কেপিএম কারখানা এবং আবাসিক এলাকায় পানি সাপ্লাই পুরোপুরি বন্ধ রয়েছে।

কেপিএম প্রশাসন বিভাগীয় প্রধান আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, কারখানা এবং আবাসিক এলাকায় পানি বন্ধ রাখার বিষয়টি সর্বসাধারণকে জানানো হয়েছিল। তিনদিন পানি সরবরাহ বন্ধ রাখার ঘোষণা আগেই জানিয়ে দেওয়ার ফলে সবাই পূর্ব থেকেই সতর্ক রয়েছেন।

কেপিএমের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল হাকিম গতকাল বিকেলে ফাটল এলাকা পরিদর্শন করেন। তিনি দ্রুত ফাটল সংস্কার করে পানি সরবরাহ স্বাভাবিক রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

কেপিএমের প্রধান প্রকৌশলী আবুল কাশেম রনি জানান, আনুমানিক ১৯৪৮ সালে মাটির প্রায় ১৫ ফুট গভীরে এই পানির পাইপ বসানো হয়েছিল। এই পাইপে সরবরাহকৃত পানির সাহায্যে কর্ণফুলী পেপার মিলে কাগজ উৎপাদন করা হয় এবং আবাসিক এলাকায় পানির প্রয়োজন মিটানো হয়। মাটির গভীরে পুরাতন পাইপে ফাটল ধরায় এটি সংস্কারে সময় লাগছে।

সিবিএ সভাপতি আবদুল রাজ্জাক বলেন, পানি সরবরাহ বন্ধ থাকায় আবাসিক এলাকায় বসবাসকারী শ্রমিককর্মচারী এবং কর্মকর্তারা সাময়িক বেকায়দায় পড়েছেন। তবে পানির পাইপ দ্রুত সংস্কার করে পানি সরবরাহ স্বাভাবিক রাখার জন্য সংশ্লিষ্টরা কাজ করছেন বলেও তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধময়মনসিংহের আলোচিত হত্যা মামলার আসামি সীতাকুণ্ডে গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধচেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা নিতে আদালতের নির্দেশ