কর্ম ও ফল

মিতা দাশ | বুধবার , ১ মে, ২০২৪ at ৬:২২ পূর্বাহ্ণ

মেঘ ভেঙে বৃষ্টি নামে, মাঠি ভেঙে চাষের উপযুক্ত করা হয়, বীজ ভেঙে গাছ উৎপন্ন হয়। বিধাতার কত বড় অবদান ভাঙা জিনিস থেকে ভালো ভালো সৃষ্টি করে। তেমনি মন ভেঙে গেলে মুষড়ে পড়লে চলবে না, হয়তো বিধাতার বড় কোনো ভালো কাজের সম্ভাবনা আছে তাই এই সব কিছু হয়ে থাকে।

খেয়াল করুন, বাসায় সাপ ঢুকলে সবাই সাপটাকে মেরে ফেলার চেষ্টা করে কিন্তু সাপটা যদি শিব মন্দিরে গিয়ে শিবের মাথার উপর বসে তখন সবাই হাত জোর করে প্রণাম করে। আসলে সম্মান তোমাকে মানুষ এমনি এমনি করবে না, সম্মান করবে কাজ ও পরিস্থিতি দেখে। যখন মানুষ অভাবে থাকে বা খারাপ অবস্থানে থাকে তখন অনেক আত্মীয় স্বজনরাও দূরে সরে যায়। আবার যখন কারো টাকা ও পজিশন অনেক উপরে থাকে তখন অনেক অপরিচিত লোকও বারবার এসে আত্মীয় হয়ে উঠেন।

কর্মের উপর ভাগ্য নির্ভর করে। যে যেমন করবে তার ফল তাকে ততটাই পেতে হয়। কর্মই মানুষকে পরিচিত করে তোলে অন্যের কাছে। কেউ যদি ভেবে থাকে আমি কি করছি তা কেউ জানতেও পারবে না, সুতরাং কোন সমস্যা নেই, তাহলে ভুল ভাবছে। অন্যের দেখার চেয়ে নিজের করে ফল ভোগ করার জন্য প্রস্তুত থাকা উচিত। আবার অনেক লোক আছে, যারা খুব ভালো মানুষ, কিন্তু মুখে বেশ কঠোর বাক্য বা আঘাত দিয়ে কথা বলা। সেটাও একটা খারাপ কাজ। মানুষের মুখের ভাষায় যেমন মানুষ আপন হয়, তেমনি মানুষের মুখের ভাষার কারণেই প্রিয়জন দূরে সরে যায়। মনে যাই থাকুক মুখে সুন্দর ভাষা যেন সবসময় অব্যাহত থাকে সেটা খেয়াল রাখুন।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টি, প্লাস্টিক, জনজীবন ও আমাদের শপথ
পরবর্তী নিবন্ধদূরের টানে বাহির পানে