পশ্চিম ঢেমশায় ইউপি সদস্য বরখাস্ত

ম্যাজিস্ট্রেটকে ঘুষের প্রস্তাব

সাতকানিয়া প্রতিনিধি | শুক্রবার , ১৪ জুলাই, ২০২৩ at ৮:৫৩ পূর্বাহ্ণ

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে ম্যাজিস্ট্রেটকে ঘুষের প্রস্তাব, বাধা প্রদান ও ম্যাজিস্ট্রেটের বাসায় অপরিচিত লোকজন নিয়ে গিয়ে প্রভাব বিস্তারের চেষ্টার অভিযোগে সাতকানিয়ার পশ্চিম ঢেমশা ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের সদস্য মো. নাছির উদ্দীনকে বরখাস্ত করে তার পদটি শূন্য ঘোষণা করা হয়েছে। সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমাতুজজোহরা বিষয়টি নিশ্চিত করেছেন। মো. নাছির উদ্দীন পশ্চিম ঢেমশা ইউনিয়নের ইছামতি আলীনগর এলাকার নুরুল হাকিমের ছেলে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত ১৩ জানুয়ারি সাতকানিয়া উপজেলার পশ্চিম ঢেমশা ইউনিয়ন এলাকায় আবাদি জমির মাটি কাটার খবর পেয়ে সাতকানিয়া উপজেলা সরকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ইউপি সদস্য নাছির উদ্দীন ম্যাজিস্ট্রেটকে প্রথমে ঘুষের প্রস্তাব দেন। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় বাধা প্রদান ও অপরিচিত লোকজন নিয়ে ম্যাজিস্ট্রেটের বাসায় গিয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করেন। এরই পরিপ্রেক্ষিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী গত ৫ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে ওই ইউপি সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আবেদন করেন। একই দিন ইউএনও আবেদনটি জেলা প্রশাসক বরাবর পাঠিয়ে দেন। পরে জেলা প্রশাসক স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী ওই ইউপি সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ে সুপারিশ করেন। ওই সুপারিশের পরিপ্রেক্ষিতে এবং কারণ দর্শানো নোটিশের সন্তোষজনক জবাব দিতে না পারায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি১ শাখার সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত গত ১০ জুলাইয়ের অফিস আদেশে ইউপি সদস্য নাছির উদ্দীনকে চূড়ান্তভাবে বরখাস্তের আদেশ দেন। তারই ধারাবাহিকতায় সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেমাতুজজোহরা ইউপি সদস্য নাছির উদ্দীনের পদটি শূন্য ঘোষণা করে গতকাল বৃহস্পতিবার বিকেলে বিজ্ঞপ্তি প্রচার করেন।

ইউএনও ফাতেমাতুজজোহরা জানান, ম্যাজিস্ট্রেটকে ঘুষের প্রস্তাব, ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় বাধা সৃষ্টি ও ম্যাজিস্ট্রেটের বাসায় গিয়ে প্রভাব বিস্তারের চেষ্টার অভিযোগ প্রমাণিত হওয়ায় মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পশ্চিম ঢেমশা ইউপি সদস্য নাছির উদ্দীনকে চূড়ান্তভাবে বরখাস্ত করে তার পদটি শূন্য ঘোষণা করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধনিবিড়ভাবে বাংলাদেশের পরিস্থিতি দেখছে কানাডা : খসরু
পরবর্তী নিবন্ধপ্রতীক বরাদ্দের পর শুরু আনুষ্ঠানিক প্রচারণা