পবিত্র ঈদুল ফিতর উদযাপন

শহর-গ্রামে চিরচেনা উৎসব

আজাদী প্রতিবেদন | শনিবার , ৭ মে, ২০২২ at ৬:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামসহ সারা দেশে যথাযথ মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। দীর্ঘ একমাস সিয়ামসাধনার পর গত মঙ্গলবার ঈদ আনন্দে শামিল হন দেশবাসী। উৎসবে মেতে উঠেন শিশুকিশোর থেকে শুরু করে যুবকবৃদ্ধসহ সব বয়সী মানুষ।

করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর (২০২০ ও ২০২১) ঈদ ছিল বিবর্ণ। সরকারি বিধিনিষেধের কারণে ঈদ জামায়াত শেষে কোলাকুলিকরমর্দন, কিংবা বাসায়বাসায় আপ্যায়নসহ ঈদ ঐতিহ্যের নানা চিত্র দেখা যায় নি গত দুই বছর। এবার পরিস্থিতি অনেকটা স্বাভাবিক। ছিল না সরকারি বিধিনিষেধও। তাই এবার ঈদের সত্যিকার আনন্দে মেতেছে সবাই। দলমত নির্বিশেষে একে অন্যের সাথে কোলাকুলি করার মধ্য দিয়ে ধরে রাখেন ঈদের হাজার বছরের ঐতিহ্য। সবাই পরস্পরের সাথে আনন্দ ভাগাভাগি করে নেন। সকালে ধনীগরিব সবাই এক কাতারে দাঁড়িয়ে ধর্মীয় ভাবগার্ম্ভীযতায় আদায় করেন ঈদের নামাজ।

প্রতিবারের ন্যায় এবারও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) তত্ত্বাবধানে নগরের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল ৮টায় প্রথম ঈদ জামাতে ইমামতি করেন জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের খতিব হযরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। একইস্থানে সকাল ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়েছে। যার ইমামতি করেন জমিয়াতুল ফালাহ মসিজদের পেশ ইমাম হাফেজ মৌলানা আহমদুল হক। সারা বিশ্বের নিপীড়িত মুসলমানদের জন্য মহান আল্লাহর দরবারে দোয়া কামনা করা হয় ঈদ জামায়াত শেষে। দেশ ও জাতির কল্যাণ, সমৃদ্ধি মুসলিম উম্মাহর শান্তি কামনা করা হয় মোনজাতে।

এদিকে মন্ত্রী, সাবেক মন্ত্রী, সাবেক মেয়র, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজ, নানা শ্রেণি ও পেশার বিশিষ্ট জন জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ মাঠের প্রথম ও প্রধান জামাতে শরীক হন। দলীয় ভেদাভেদ ভুলে পরষ্পরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন তারা।

এছাড়া সকাল ৮টায় লালদীঘির পাড় চট্টগ্রাম সিটি কর্পোরেশন শাহী জামে মসজিদে, সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ (.) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি কর্পোরেশন জামে মসজিদ, জহুর হকার্স মার্কেট জামে মসজিদ, দক্ষিণ খুলশী (ভিআইপি) আবাসিক এলাকা জামে মসজিদ, আরেফীন নগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদ, সাগরিকা গরুর বাজার জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

চসিক সূত্রে জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনে নগরের ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান ঈদ জামাত নিজ নিজ এলাকার মসজিদ ও ঈদগাঁহে অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির প্রধান ঈদ জামাত সকাল ৯ টায় এম এ আজিজ স্টেডিয়ামের সম্মুখস্থ মাঠে অনুষ্ঠিত হয়। ঈমামতি করেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার অধ্যক্ষ হযরত মাওলানা অধ্যক্ষ ড. সাইয়েদ মুহাম্মদ আবু নোমান। এছাড়া কমিটির আওতাভুক্ত নগরের ৯৪টি আঞ্চলিক ঈদগাঁর ঈদের নামাজও অনুষ্ঠিত হয়।

এদিকে মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে ঈদ জামায়াতস্থলে সবধরনের প্রস্তুতি নিয়ে রেখেছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রবেশ ও বের হওয়ার পথে আর্চওয়ে গেইট ও মেটাল ডিটেকটর দিয়ে তল্লাশি করা হয়। এছাড়া মুভিং ক্যামেরাসহ সিসিটিভি ক্যামেরা বসানো হয়। পোশাক পরিহিত পুলিশের সাথে সাদা পোশাকপরিহিত গোয়েন্দাসহ পর্যাপ্ত পুলিশ মোতায়েন ছিল নগরজুড়ে।

পূর্ববর্তী নিবন্ধমাঝারি বৃষ্টিতে জলজট
পরবর্তী নিবন্ধভিন্ন উচ্চতায় চট্টগ্রাম বন্দরের ইমেজ