পদ্মা সেতু জাদুঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

সেতুতে জড়িত সবার সঙ্গে তুলবেন ছবি

আজাদী ডেস্ক | বুধবার , ১৫ জুন, ২০২২ at ৮:২৪ পূর্বাহ্ণ

পদ্মা সেতু নির্মাণের সরঞ্জাম জাদুঘরে রাখা হবে। এজন্য একটি জাদুঘর নির্মাণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে একনেক সভায় অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, পদ্মা সেতুর সঙ্গে সংযোগ সড়ক বা ফ্লাইওভার আছে প্রাকৃতিকভাবে নান্দনিক সুন্দর কোনো একটা জায়গায় পদ্মা সেতু জাদুঘর নির্মাণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতু নির্মাণের সব সরঞ্জাম জাদুঘরে রাখা হবে বলে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের কথাও জানান তিনি। খবর বাংলানিউজ, বাসস ও বিডিনিউজের।
পদ্মা সেতুকে ‘জাতির গর্ব’ ও প্রধানমন্ত্রীর কূটনৈতিক সাহসিকতার প্রতিফলন হিসেবে আখ্যায়িত করে পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, মুদ্রাস্ফীতির বিষয়টি বিবেচনায় আনলে সেতুটির সার্বিক ব্যয় মোটেই খুব বেশি নয়। বিশ্বব্যাংক ও এডিবি, জাইকার মতো অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের এই সেতুর জন্য তহবিল ফিরিয়ে নেয়ার প্রেক্ষাপটের কথা স্মরণ করে তিনি বলেন, আমাদের দৃঢ়চেতা প্রধানমন্ত্রীই নিজস্ব তহবিলে সেতুটি নির্মাণ সম্পন্ন করার তার সিদ্ধান্তে সুদৃঢ়ভাবে অটল ছিলেন। তিনি বলেন, প্রকল্পটির ডিপিপি বেশ কয়েকবার পরিবর্তিত হলেও পদ্মা সেতু যৌক্তিক ব্যয়েই নির্মিত হয়েছে।
পদ্মা সেতুতে সবার সঙ্গে ছবিতে থাকবেন প্রধানমন্ত্রী : পদ্মা সেতুর নির্মাণের সঙ্গে জড়িত শ্রমিক থেকে শুরু করে মন্ত্রী পর্যায়ের সবার সঙ্গে গ্রুপ ছবি তোলার ইচ্ছা পোষণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেতুর পশ্চিম প্রান্তে একটি জাদুঘর নির্মাণ করে সেসব ছবি ও পদ্মা সেতু প্রকল্পের ব্যবহৃত উপকরণ সংরক্ষণের নির্দেশ দিয়েছেন তিনি।
আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ জনপদের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন। এ উপলক্ষে দেশের ৬৪ জেলায় উৎসবের আয়োজন চলছে। এই সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে প্রকৌশলগত চ্যালেঞ্জ মোকাবিলার ছবি ও ভিডিও এবং ওই এলাকার জীববৈচিত্র্য জাদুঘরে সংরক্ষণের ব্যবস্থা হচ্ছে।
পদ্মা সেতু প্রকল্পের পরিচালক (পিডি) মো. শফিকুল ইসলাম বলেন, আমরা এই জাদুঘরটা করছি মূলত সার্ভিস এরিয়া-১-এ, এটা মাওয়া প্রান্ত। জাদুঘরের নাম হবে ‘পদ্মা সেতু জাদুঘর’। এর মাধ্যমে পদ্মা সেতু নির্মাণের বিষয়ে নির্ভরযোগ্য তথ্য মানুষের সামনে তুলে ধরা হবে।
সেতু মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, পদ্মা সেতু নির্মাণ করতে গিয়ে নানা সময়ে নানা ধরনের প্রকৌশলগত চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। সেই সব চ্যালেঞ্জের একটা ধারণা, শুরু থেকেই নমুনা সংগ্রহ করে রাখা হয়েছে, এগুলোও জাদুঘরে তুলে ধরা হবে।
এক প্রশ্নের জবাবে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ বলেন, পদ্মা সেতু প্রকল্পে আন্তর্জাতিক পুনর্বাসন করা হয়েছে, যা বাস্তবায়ন করতে গিয়ে শুধু পুনর্বাসনের জন্যই প্রায় ১২ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। পদ্মা সেতুর মূল কাঠামোতে ১২ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে জানিয়ে তিনি বলেন, মূল সেতুর প্রতি কিলোমিটারে ব্যয় হয়েছে ২ হাজার কোটি টাকারও কম।
গতকালের একনেক সভায় প্রায় ১০ হাজার ৮৫৫ কোটি ৬০ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচুয়েটে স্নাতকের ক্লাস পরীক্ষা ৭ দিন বন্ধ
পরবর্তী নিবন্ধবরষার রূপ হেরি মানবের মাঝে