পণ্যের গায়ে দাম নেই, গোপন কোডে বিক্রি

টেরীবাজারে ‘মনে রেখ’কে জরিমানা

আজাদী প্রতিবেদন | রবিবার , ২ এপ্রিল, ২০২৩ at ৪:৩০ পূর্বাহ্ণ

নগরীর টেরীবাজারে ‘মনে রেখ’ নামে পোশাকের একটি ব্র্যান্ড শপকে ৮০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল দুপুরে পরিচালিত এ তদারকি অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ। প্রাইজ ট্যাগ ছাড়া গোপন কোড ব্যবহার করে শাড়িলেহেঙ্গা বিক্রি, আমদানি সংক্রান্ত ভাউচার না থাকা, বেশি দামে পণ্য বিক্রি, মেয়াদোত্তীর্ণ ও আমদানি নিষিদ্ধ কসমেটিকস পণ্য বিক্রির দায়ে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে বলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন। উপপরিচালক জানান, ‘মনে রেখ’ নামের প্রতিষ্ঠানটিতে ভারতসহ বিভিন্ন দেশ থেকে যে কাপড়গুলো আনা হয় সেগুলো বেশি দামে বিক্রির অভিযোগ ছিল। প্রতিটি শাড়ি ৩০ থেকে ৪০ হাজার টাকা দামে বিক্রির অভিযোগও আসে। তারই প্রেক্ষিতে প্রতিষ্ঠানটিতে সরেজমিনে গিয়ে বিভিন্ন অনিয়ম পাওয়া গেছে।

তিনি জানান, আমরা তাদের ভাউচারগুলো যাচাই করেছি। তারা গোপন কোড দিয়ে পণ্য বিক্রি করে। পণ্যের গায়ে কোনো দাম লেখা থাকে না। প্রথমে তারা বলেছে সেখানে সর্বোচ্চ ১৭ হাজার টাকা দামের শাড়ি বিক্রি হয়। কিন্তু সেখানে লাখ টাকা দামের শাড়িও বিক্রি হয়। পাশাপাশি তাদের কসমেটিঙ শাখায় মেয়াদোত্তীর্ণ ও আমদানি নিষিদ্ধ কসমেটিঙ পাওয়া গেছে। সব মিলিয়ে প্রতিষ্ঠানটিকে ৮০ হাজার টাকা জরিমানার পাশাপাশি সতর্ক করা হয়েছে।

একই অভিযানে বাসি খাবার বিক্রির উদ্দেশ্যে সংরক্ষণ করায় কেসিদে রোডের ডেকসি বাড়ি রেস্টুরেন্টকে ৭ হাজার টাকা, বেক অ্যান্ড ফাস্ট কনফেকশনারিকে ৩০ হাজার টাকা এবং আরও একটি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আক্তার, আনিসুর রহমান ও রানা দেবনাথ অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধকলাগাছের আঁশে শাড়ি বান্দরবানে চমক
পরবর্তী নিবন্ধপ্রাইভেট কারে গরু চুরি