পটিয়ায় সাড়ে ১১শ কোটি টাকার প্রকল্প উদ্বোধন আজ

জলাবদ্ধতা রোধ, বন্যা নিয়ন্ত্রণ ও সেচে পাউবোর এই প্রকল্প

পটিয়া প্রতিনিধি | বুধবার , ৩০ নভেম্বর, ২০২২ at ৭:১৮ পূর্বাহ্ণ

 

পটিয়ায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জলাবদ্ধতা রোধ, বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্পের ১১শ ৫৮ কোটি টাকার কাজ শুরু হচ্ছে। পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক হাবিলাসদ্বীপে আজ বুধবার বিকাল ৩টায় প্রকল্পের কাজ উদ্বোধন করবেন। প্রকল্পে ২৫ দশমিক ৫১০ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হবে। এর মধ্যে শিকলবাহা, চাঁনখালী ও বোয়ালখালী খালের ডান তীরে ২২ দশমিক ২০০ কিলোমিটার, চাঁনখালী খালের বাম তীরে ৩ দশমিক ৩১০ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হবে।

এছাড়া ১১টি খালের ৩০ দশমিক ২০০ কিলোমিটার খাল পুনঃখনন করা হবে। ২ দশমিক ৯৫০ কিলোমিটার নদীখালের তীর সংরক্ষণ করা হবে। ২৬টি খালে রেগুলেটর বসানো হবে। রেগুলেটর নির্মাণ করার মাধ্যমে শুষ্ক মৌসুমে প্রায় ৩ হাজার ২০০ হেক্টর জমি সেচ সুবিধার আওতায় আসবে। ৪ দশমিক ১০০ কিলোমিটার ফ্লাড ওয়াল নির্মাণ করা হবে। চাঁনখালী খালের ডান তীরে ২ হাজার ৩৫০ মিটার, বাম তীরে ৮৫০ মিটার এবং বোয়ালখালী খালের ডান তীরে ৯০০ মিটার। এর মাধ্যমে বর্ষায় বন্যা ও জলাবদ্ধতা থেকে ১৩ হাজার ৫০০ হেক্টর জমির ফসল রক্ষা করা হবে। প্রকল্পে একটি সেতুও নির্মাণ করা হবে। খানমোহনা ও ধলঘাট স্টেশনের মধ্যে সংযোগ স্থাপন এবং যোগাযোগ ব্যবস্থায় চাঁনখালী খালের উপর এই সেতু নির্মাণ করা হবে। প্রকল্প

বাস্তবায়নে ৫৮ দশমিক ৯২৮ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। এর মধ্যে ২৫ দশমিক ৫১০ কিলোমিটার নতুন বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ করা হবে। প্রকল্পে বাঁধের ঢাল সংরক্ষণ, দুই পাশে ওয়ার্কওয়ে নির্মাণ, খালের তীরের যানবাহন চলাচল উপযোগী সড়ক করা হবে।

প্রসঙ্গত, প্রকল্পটির এলাকা বিস্তৃত। আজ প্রতিমন্ত্রী হাবিলাসদ্বীপে প্রকল্পের একটি ফলক উন্মোচন করবেন। এই প্রকল্পের কোলাগাঁও, ধলঘাট ও আশিয়ায় ফলক লাগানো হয়েছে। কিন্তু প্রতিমন্ত্রী ওইসব স্থানে যাবেন না। তাই গতকাল প্রকল্পের ওই তিন স্থানে পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুকের পক্ষে ফলক উন্মোচন করেন হুইপ সামশুল হক চৌধুরী। এ সময় পাউবোর প্রধান প্রকৌশলী মো. রমজান আলী প্রামানিক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান, পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, ইউএনও আতিকুল মামুন, জেলা পরিষদ সদস্য দেবব্রত দাশ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ ক ম সামশুজ্জামান চৌধুরী, সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদ, উপজেলা ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, উপবিভাগীয় প্রকৌশলী অপু দেব প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে এ পর্যন্ত ১১১ কোটি ৫০ লাখ টাকা কর আদায়