পটিয়ায় বালু উত্তোলন নিয়ে দুই পক্ষের উত্তেজনা

পটিয়া প্রতিনিধি | রবিবার , ৯ অক্টোবর, ২০২২ at ৬:৫৬ পূর্বাহ্ণ

পটিয়া উপজেলার শ্রীমাই খাল থেকে বালু উত্তোলন নিয়ে দুপক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। খালের ভাঙন, ফসলি জমি বিলিন, বসতির ক্ষতি ছাড়াও প্রায় দুই কোটি টাকার একটি ব্রিজ ঝুঁকিপূর্ণ হওয়ার ইস্যু নিয়ে স্থানীয় লোকজন ইজারাদারদের বিরুদ্ধে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। গতকাল শনিবার সকালে উপজেলার হাইদগাঁও ও কচুয়াই ইউনিয়নের লোকজন পূর্ব হাইদগাঁও রাজঘাটা ব্রিজ এলাকায় এক মানববন্ধন ও সেতুর রক্ষার দাবি জানান। এতে দুই ইউনিয়নের শতশত নারী-পুরুষ অংশগ্রহণ করে বালু উত্তোলন বন্ধের দাবি জানান। তা নাহলে তারা প্রতিরোধের ঘোষণা দেন।
মানববন্ধনে বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা মাহাবুব আলম, সমাজসেবক আলী মাস্টার, ওসমান গনি, আব্দুল মান্নান, বদিউল আলম, হাইদগাঁও ৩ নম্বর ওয়ার্ড সভাপতি মো. নুর মিয়া, সেক্রেটারি মো. বদরুজ, সাবেক ছাত্রনেতা মো. বেলাল উদ্দিন, আব্দুল মাবুদ, হুমায়ুন কবির, আওয়ামী লীগ নেতা সভাপতি মনসফ আলি, খলিলুর রহমান, কামাল উদ্দিন, আহমদ কবির, ছাত্রলীগ নেতা ইমতিয়াজ চৌধুরী বাবু প্রমুখ।
অপরদিকে, খাল থেকে বালু উত্তোলনে বাধা দেওয়া ও চাঁদাবাজির অভিযোগে ইজারাদার মো. শহীদুল ইসলাম বাদী হয়ে জসিম উদ্দিন, মো. সুমন, মো. আকিব, মো. নাছির, মো. জুনু, মো. এমদাদকে আসামি করে পটিয়া থানায় অভিযোগ দায়ের করেন। এর পরিপ্রেক্ষিতে দুই পক্ষের মধ্যে উত্তেজনা চলছে। যেকোনো মুহূর্তে উভয় পক্ষের মধ্যে রক্তপাতের আশঙ্ক্ষা করা হচ্ছে।
স্থানীয়দের অভিযোগ, ইজারাদার শর্ত না মেনে স্কেভেটর দিয়ে খালের বালু ও মাটি লুট করছে। এ কারণে অতিরিক্ত গভীরতা সৃষ্টি হওয়ায় আশপাশের বাড়িঘর ও ফসলি জমি ভেঙে বিলীন হয়ে যাচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে বালু উত্তোলনের ইজারাদার মো. শহীদুল ইসলাম জানিয়েছেন, সরকারি নির্দেশনা মেনেই তারা শ্রীমাই খাল থেকে বালু উত্তোলন করছে। স্থানীয় কয়েকজন ৩ লাখ টাকা চাঁদা দাবি করে না পেয়ে বালু উত্তোলন কাজে বাধা দিচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধমহামারীর রেশ ৭৫ শতাংশ শিক্ষার্থী মানসিক সমস্যায়
পরবর্তী নিবন্ধক্রিমিয়া সেতুতে ট্রাক বিস্ফোরণ, নিহত ৩