পটিয়ায় বেড়িবাঁধ নির্মাণ কাজ বন্ধ করে দিলেন ‘ক্ষতিগ্রস্ত’ কৃষকরা

ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন-বিক্ষোভ

পটিয়া প্রতিনিধি | সোমবার , ২২ এপ্রিল, ২০২৪ at ১২:৩৩ অপরাহ্ণ

পটিয়ায় বেড়িবাঁধ নির্মাণে ক্ষতিপূরণের দাবিতে নির্মাণ কাজ বন্ধ করে দিলেন ‘ক্ষতিগ্রস্ত’ কৃষকেরা। চাঁনখালী খালের জঙ্গলখাইন ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের প্রায় দুই কিলোমিটার এলাকায় পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে চলমান বেড়িবাঁধ নির্মাণের এই কাজ বন্ধ করে দেয়া হয়। গতকাল রোববার বিকেলে প্রায় শতাধিক কৃষক ও ব্যক্তিগত খতিয়ানভূক্ত জমির মালিক তাদের জায়গা সরকারি বিধি মোতাবেক অধিগ্রহণ করা হয়নি এবং কোনো ধরনের ক্ষতিপূরণ দেওয়া হয়নি দাবি করে বেড়িবাঁধ কাজের শ্রমিকদের চলে যেতে অনুরোধ করে এবং নির্মাণ কাজ বন্ধ করে দেয়।

এ সময় তারা মানববন্ধন করে সরকারের কাছে তাদের জায়গা বিধি সম্মতভাবে অধিগ্রহণ পূর্বক পরিমাপ করে অবিলম্বে ক্ষতিপূরণের টাকা প্রদানের দাবি জানান। এ সময় তারা বলেন, এ জমিতে চাষাবাদ করে অর্জিত ফলনের উপর আমাদের পরিবার চলে। এখন এ জমি বেড়িবাঁধের কারণে খালে চলে গেলে আমাদের সামনে পথে বসা ছাড়া আর কোনো পথ খোলা নেই। আমাদেরকে পরিবার পরিজন নিয়ে অনাহারে দিন কাটাতে হবে। ক্ষতিগ্রস্ত কৃষক ও জমি মালিকদের সমস্যা সমাধানের জন্য পানি সম্পদ মন্ত্রী, পটিয়ার এমপি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও চট্টগ্রাম জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেন কৃষকরা।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ক্ষতিগ্রস্ত জমির মালিক গাজী ইদ্রিস চেয়ারম্যান, মনীর আহমদ দুলাল, ফরিদুল আলম, আবদুল মোমেন, নুর মোহাম্মদ, মো. মেহেরুজ্জমান, সত্যেশ নন্দী, অমরেশ নন্দী, সবির নন্দী, জনী নন্দী, বিশ্বেশ্বর নন্দী, মেজবাহ উদ্দীন এরশাদ, নুর মোহাম্মদ, সঞ্জয় নন্দী, নুরুল আলম, জুয়েল নন্দী, নন্দন নন্দী, উত্তম নন্দী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধরাউজানে আগুনে পুড়ল ১৮ বসতঘর
পরবর্তী নিবন্ধকর্ণফুলীতে দীর্ঘদিন পর প্রাণ ফিরল জমিদার বাড়ির