নেপালের নতুন প্রধানমন্ত্রী হলেন শের বাহাদুর দেউবা

| বুধবার , ১৪ জুলাই, ২০২১ at ১০:৩৩ পূর্বাহ্ণ

নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন শের বাহাদুর দেউবা। তাকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি। প্রেসিডেন্টের কার্যালয় একথা জানিয়েছে। নেপালের সুপ্রিম কোর্ট ভেঙে দেওয়া পার্লামেন্ট পুনর্বহাল করে দেউবাকে প্রধানমন্ত্রী করার নির্দেশ দেওয়ার পর গতকাল মঙ্গলবার তাকে নিয়োগ দেওয়া হল। খবর বিডিনিউজের।
নেপালি কংগ্রেস পার্টির ৭৫ বছর বয়সী নেতা শের বাহাদুর দেউবা এর আগে চারবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এবার নিয়ে পঞ্চমবার প্রধানমন্ত্রী হলেন তিনি। সুপ্রিম কোর্ট সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে কে পি শর্মা অলিকে সরিয়ে দেউবাকে তার স্থলাভিষিক্ত করার রায় দেয়। কিন্তু নতুন প্রধানমন্ত্রী দেউবাও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে পারেন। তাকে প্রধানমন্ত্রী পদে টিকে থাকতে হলে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ ভোট নিশ্চিত করতে হবে আগামী মাসেই। কারণ, দেউবাকে সমর্থন দেওয়া মাধব কুমার নেপালের দল সিপিএন-ইউএমএল এখন নেপালি কংগ্রেস জোটের সঙ্গে সম্পর্ক ছিন্নের সিদ্ধান্ত নিয়েছে। আর তাই দেউবা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারলে তাকেও পার্লামেন্ট ভেঙে দিতে হতে পারে।
দেউবার দলের একজন ঊর্ধ্বতন নেতা বলেছেন, তিনি (দেউবা) দেশে দুর্নীতির অবসান ঘটিয়ে আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচন অবাধ এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করার পরিবেশ তৈরির লক্ষ্যে কাজ করে যাবেন।

পূর্ববর্তী নিবন্ধনোংরা পরিবেশে খাদ্যদ্রব্য উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ
পরবর্তী নিবন্ধপান্তা আলুভর্তায় অস্ট্রেলিয়া জয়