নোংরা পরিবেশে খাদ্যদ্রব্য উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ

নয় প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৪ জুলাই, ২০২১ at ১০:৩৩ পূর্বাহ্ণ

নোংরা পরিবেশে খাদ্যদ্রব্য উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণসহ বিভিন্ন অপরাধে ফার্মেসিসহ নগরের নয় প্রতিষ্ঠানকে দুই লাখ তিন হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। গতকাল হালিশহর, খুলশি, ইপিজেড, বন্দর ও ডবলমুরিং এলাকায় পরিচালিত অভিযানে এ জরিমানা করা হয়।
অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ্‌, সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযানে নেতৃত্ব দেন। অভিযানে হাইড্রোজ, জেলিযুক্ত চিংড়িমাছ, অনুমোদনহীন রং, মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য, মেয়াদোত্তীর্ণ ওষুধ, মেয়াদবিহীন কাটা ওষুধ জব্দ করে ধ্বংস করা হয়। উদ্ধার করা হয় ১০ লিটার টিসিবির সয়াবিন তেল।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হালিশহর থানার নয়াবাজারের ভূঁইয়া স্টোরকে মেয়াদোত্তীর্ণ ও লেবেলবিহীন মোড়কজাত দুধ সংরক্ষণ করায় ১০ হাজার টাকা, আল-মদিনা স্টোরকে মেয়াদোত্তীর্ণ ও মেয়াদবিহীন কাটা ওষুধ সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
খুলশি থানার লালখান বাজারের খিদমত -আন নিসাকে মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য সংরক্ষণ ও লেবেলবিহীন মোড়কজাত পণ্য বিক্রি করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
ডবলমুরিং থানার দেওয়ান হাটের তাজ ফার্মেসিকে মেয়াদোর্ত্তীণ ওষুধ সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
ইপিজেড মোড়ের আরাফাত কুলিং কর্নারকে চরম ধুলোবালিপূর্ণ স্থানে খোলা অবস্থায় রেখে খাদ্যদ্রব্য বিক্রি করায় ১৫ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। আয়াত হোটেলকে নোংরা পরিবেশে খাদ্যদ্রব্য উৎপাদন, ছাপা সংবাদপত্র ব্যবহার করে খাদ্যদ্রব্য সংরক্ষণ, নোংরা পানিতে তৈজসপত্র ধৌত করা ও নোংরা পাত্র ব্যবহার করায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
বন্দর থানার বাকের আলী ফকিরের টেক এলাকার নুসরাত স্টোরকে হাইড্রোজ ও কাপড়ের রং সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্যের মেয়াদ ঘষে তুলে বিক্রির জন্য সংরক্ষণ করায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ভাই ভাই স্টোরকে টিসিবি ট্রাকসেলে বিক্রির জন্য সরবরাহকৃত সয়াবিন তেল দোকানে রেখে বিক্রি, মেয়াদোত্তীর্ণ পণ্য রাখায় ও অননুমোদিত রং রাখায় ৬০ হাজার টাকা জরিমানা করে ১০ লিটার তেল জব্দ করা হয়।
এছাড়া এক ক্রেতার অভিযোগের প্রেক্ষিতে টি এন্ড টি বাজারের সাগিরের মাছের দোকানকে জেলি (সিলিকা জেল) পুশ করা চিংড়িমাছ বিক্রি করায় ৩ হাজার জরিমানা করে প্রায় এক কেজি জেলিযুক্ত চিংড়িমাছ জব্দ করে ধ্বংস করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচোরাই নয় টন স্টিল পাত উদ্ধার, গ্রেপ্তার ৪
পরবর্তী নিবন্ধনেপালের নতুন প্রধানমন্ত্রী হলেন শের বাহাদুর দেউবা