নিহত কৃষকদের পরিবার ন্যায়বিচার চায় : প্রিয়াঙ্কা

| শুক্রবার , ৮ অক্টোবর, ২০২১ at ৭:৫৩ পূর্বাহ্ণ

ভারতের উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে গাড়িচাপায় নিহত কৃষকদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। এই পরিবারগুলো ক্ষতিপূরণ নিতে আগ্রহী নয় বরং তারা ন্যায়বিচার চেয়েছে বলে জানিয়েছেন প্রিয়াঙ্কা। খবর বিডিনিউজের।
নানা প্রতিকূলতা পেরিয়ে বুধবার নিহত কৃষকদের পরিবারের সদস্যদের সঙ্গে রাহুল ও প্রিয়াঙ্কা দেখা করেন। কংগ্রেসের এই প্রতিনিধিদলে পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ছাড়াও ছিলেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা এবং দীপেন্দর সিং হুডা। লখিমপুর খেরিতে রাহুলও বলেছেন, কৃষকদের পরিবারগুলো অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা চায়। তারা বিচার চায়। অভিযুক্ত কে, তা সবাই জানে। ওদিকে, প্রিয়াঙ্কা বলেছেন, আমি তাদেরকে জিজ্ঞেস করেছিলাম, গাড়ি কে চালাচ্ছিল তাকে কি আপনারা চিনবেন? তারা বলেছিলেন হ্যাঁ।
ভারতীয় পত্রিকার খবরে বলা হয়েছে, বুধবার রাতের দিকে রাহুল এবং প্রিয়াঙ্কার গাড়ি সর্বপ্রথম লভপ্রীত সিংয়ের বাড়িতে দাঁড়ায়। মৃত কৃষকের পালিয়া তেহসিলের বাড়িতে ৩০ মিনিটের মতো ছিলেন তারা। পরিবারের সদস্যদের সবরকম সাহায্যের আশ্বাস দেন এবং ন্যায়বিচার পাওয়ার লড়াইয়েও পাশে থাকার বার্তা দেন কংগ্রেস নেতারা। সেখান থেকে নিঘাসান তেহসিলে সাংবাদিক রামন কাশ্যপের বাড়িতে যান। তিনিও গত রোববার লখিমপুর খিরিতে মারা যান। রামনের বাড়ি থেকে ধৌরাহা তেহসিলে নাচাতার সিংয়ের বাড়িতে যান রাহুল এবং প্রিয়াঙ্কা। লখিমপুর খেরিতে গত রোববার নতুন তিন কৃষি সংস্কার আইন নিয়ে কৃষকদের বিক্ষোভ চলার সময় মন্ত্রীর গাড়িবহরের একটি গাড়ি প্রতিবাদকারীদের মধ্যে ঢুকে গেলে ৪ কৃষকসহ মোট আটজন নিহত হন। কৃষকরা বলছেন, গাড়িটি চালাচ্ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্র।
তবে গাড়িচাপার ঘটনার সময় ছেলে আশিস মিশ্র ঘটনাস্থলে ছিলেন না বলে দাবি করেছেন অজয় কুমার মিশ্র। যে গাড়িটি বিক্ষোভকারীদের চাপা দিয়েছে সেটি তাাদেরই মালিকানাধীন বলে স্বীকার করলেও ঘটনার সময় ছেলে আশিস গাড়িতে ছিলেন না বলেই জানিয়েছেন অজয়। কিন্তু অজয় কুমার মিশ্র অস্বীকার করলেও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ভিডিও দেখে গাড়িচাপার ঘটনায় তার ছেলেরই জড়িত থাকার আলামত মিলছে। যদিও ভিডিও সত্যতা এখনও যাচাই করা যায়নি।

পূর্ববর্তী নিবন্ধ‘ক্যাপ্টেন কার্ক’ এবার মহাকাশে যাচ্ছেন ৯০ বছর বয়সে
পরবর্তী নিবন্ধচীনা অনুপ্রবেশের পর আন্তর্জাতিক সমর্থন চায় তাইওয়ান