নিরাপদ যাতায়াতের দাবিতে ব্যতিক্রমী মানববন্ধন

চট্টগ্রাম-সন্দ্বীপ নৌ রুট

সন্দ্বীপ প্রতিনিধি | মঙ্গলবার , ২৬ এপ্রিল, ২০২২ at ৬:০৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-সন্দ্বীপ নৌ রুটে মধ্যযুগীয় ভোগান্তি ও অনিরাপদ যাতায়াত ব্যবস্থার প্রতিবাদে ব্যতিক্রমী এক মানববন্ধন করেছে সন্দ্বীপের জনগণ। গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে সন্দ্বীপ এসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে জামা খুলে প্রতিবাদ জানানো হয়।

এ সময় বক্তারা বলেন, চট্টগ্রাম-সন্দ্বীপ নৌ রুটে দীর্ঘদিনের ভোগান্তি ও হয়রানির জন্য চট্টগ্রাম জেলা পরিষদ ও একটি সংঘবদ্ধ অসাধু সিন্ডিকেট দায়ী। তারা বলেন, এ ভোগান্তির প্রতিবাদে আজ নিজেদের জামা খুললেও ভবিষ্যতে ভোগান্তি সৃষ্টি করা সিন্ডিকেটবাজদের জামাও খুলে ফেলা হবে।

এসোসিয়েশনের সভাপতি এডভোকেট রিদোয়ানুর বারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদকের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা আরও বলেন, দীর্ঘদিন এই নৌ রুটে জেলা পরিষদ ৯০ হাজার টাকা দৈনিক ইজারা নিচ্ছে। অথচ এখানে সেবার মান উন্নয়নে তাদের কোনো ভূমিকা নেই। আমরা এই রুটে যাতায়াত করি মধ্যযুগীয় কায়দায়। জামা কাপড় খুলে আমাদের আসা যাওয়া করতে হয়। তাই আমরা এই ভোগান্তির প্রতিবাদও করছি জামা কাপড় খুলে।

বক্তারা বলেন, দুর্ঘটনার কয়েকদিন আগে জেলা পরিষদের কাছে আমরা গিয়েছিলাম। জেলা পরিষদ জানিয়েছে স্পিডবোট কাদের তারা জানেন না। তারা চান এটি বন্ধ হোক। অথচ বাস্তবতা হলো এই স্পিডবোট থেকেই জেলা পরিষদ প্রতিদিন ৯০ হাজার টাকা ইজারা দেয়। এত টাকা দেশের আর কোনো নৌ-ঘাট থেকে ইজারা দেয় না। তবু আমরা সেবা পাই না। তাছাড়া যে নৌযানের দায়িত্ব কেউ নেয় না সেটা দিনের পর দিন চলতে পারে না। কিন্তু মানুষকে জিম্মি করে কিছু অসাধু চক্র লুটপাট করার জন্য এই সংকট জিইয়ে রাখছে।

দ্রুত এই রুটে নৌ-যাতায়াতের ভোগান্তি দূর করতে সরকারের দৃষ্টি আকর্ষণ করে বক্তারা বলেন, এখানে যথাযথ কর্তৃপক্ষের কাছে দায়িত্ব দিতে হবে। প্রয়োজনে নৌবাহিনীকে ঘাট ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত করতে হবে। যারা দায়িত্ব নিতে চায় না শুধু টাকা কামাতে চায় তাদেরকে আমরা চাই না। নিরাপদ ও পর্যাপ্ত আধুনিক নৌযানের ব্যবস্থাও সরকারকে নিশ্চিত করতে হবে। পাশাপাশি জরুরি ভিত্তিতে রোগী আনা নেয়ার জন্য চালকসহ দুটো সী এম্বুলেন্স দিতে হবে।

এ সময় বক্তব্য রাখেন সন্দ্বীপ এসোসিয়েশনের উপদেষ্টা ও উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য সারোয়ার জামিল শামীম, দ্যা বিজনেস পোস্টের চট্টগ্রাম ব্যুরো চিফ সালেহ নোমান, দৈনিক সমকালের ব্যুরো চিফ সারোয়ার সুমন, সিডিএর সাবেক বোর্ড মেম্বার রোমানা নাসরিন, সাইফুল ইসলাম লিংকন, খাদেমুল ইসলাম, কাজী জিয়া উদ্দিন প্রমুখ। মানববন্ধনে সন্দ্বীপের একাধিক সংগঠন অংশগ্রহণ করেন।

পূর্ববর্তী নিবন্ধজীবন বলী আবার জিত্যে
পরবর্তী নিবন্ধগাড়ির ধাক্কায় রক্তাক্ত, পড়েছিলেন রাস্তার পাশে