নানা অজুহাতে বাইরে বের হচ্ছে মানুষ, বাড়ছে শঙ্কা

আজাদী প্রতিবেদন | বুধবার , ৭ এপ্রিল, ২০২১ at ৭:০১ পূর্বাহ্ণ

মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে চট্টগ্রামসহ দেশজুড়ে চলছে লকডাউন। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বেরুতে সবাইকে নিষেধ করেছে প্রশাসন। তবুও নানা অজুহাতে নগরবাসীর বাইরে বের হওয়া ঠেকানো যাচ্ছে না কিছুতেই। যে কারণে বাড়ছে শঙ্কা। অপ্রয়োজনীয় বের হওয়া ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বেগ পেতে হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।
কোতোয়ালী থানার ওসি মো. নেজাম উদ্দীন আজাদীকে বলেন, মানুষ সচেতন হচ্ছে আবার কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও দেখা যাচ্ছে। অনেকে নানা অজুহাত দিচ্ছেন। আমরা তা থেকে মানুষকে বিরত রাখতে চেষ্টা করছি। তাদের সচেতন করতে কাজ করছি। ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন আজাদীকে বলেন, করোনা পরিস্থিতির ভয়াবহতাকে আমলে নিচ্ছে না মানুষ। নানা অজুহাতে তারা ঘরের বাইরে বের হচ্ছেন। গাড়ি ও রিকশা নিয়ে ঘুরছেন। অনেকে অলি-গলির মোড় ও দোকানে আড্ডা দিচ্ছেন। এতে নিজের ক্ষতি হওয়ার পাশাপাশি অন্যের ক্ষতি হবে। এটা মানুষকে বুঝাতে কষ্ট হচ্ছে। তবু চেষ্টা করছি আমরা।
মঙ্গলবার নগরীর বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, রাস্তায় লোকজন ঘুরে বেড়াচ্ছেন। কেউ রিকশা নিয়ে বের হয়েছেন; কেউ প্রাইভেট গাড়ি নিয়ে। পুলিশের মুখে পড়লে তারা নানা অজুহাত দেখাচ্ছেন। কেউ বলেন, বাজার করতে বের হয়েছেন; কেউ বলেন ওষুধ কিনতে। নগরীর বিভিন্ন রাস্তায় পাবলিক পরিবহন তেমন দেখা না গেলেও প্রাইভেট পরিবহন দেখা গেছে অসংখ্য। অলিগলিতেও দেখা গেছে জটলার দৃশ্য। কোথাও কোথাও গাড়ির জটলাও দেখে গেছে।
সিএমপি ট্রাফিক কর্মকর্তারা জানান, মূল সড়ক কিছুটা নিয়ন্ত্রণ করা গেলেও পাড়া-মহল্লায় বের হওয়া মানুষদের নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। চেকপোস্ট এড়িয়ে অলি-গলিতে প্রচুর গাড়ি চলছে। জানতে চাইলে সিএমপির ট্রাফিক ইন্সপেক্টর (প্রসিকিউশন-উত্তর) মশিউর রহমান আজাদীকে বলেন, মূলত যারা কাজে বের হচ্ছেন, তারা কাজ শেষে দ্রুত বাসায় ফিরে যাচ্ছেন। আবার কিছু মানুষ এ সুযোগকে কাজে লাগিয়ে অযথাই রাস্তায় ঘোরাফেরা করছেন। তিনি বলেন, রাস্তায় বের হওয়ার জন্য মানুষ নানা কৌশল ব্যবহার করছেন। কেউ গাড়ির সামনে জরুরি ওষুধ সরবরাহের ব্যানার লাগিয়ে বের হচ্ছেন। কেউ পকেটে প্রেসক্রিপশন নিয়ে বের হচ্ছেন। আমরা যখন আটকে জিজ্ঞেস করি তারা বলেন, ওষুধ কিনতে যাচ্ছি। তখন তো বলার কিছু থাকে না। প্রতিদিনই সচেতন করার পাশাপাশি যারা আইন অমান্য করছেন, তাদের জরিমানা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধকমছে নিত্যপণ্যের দাম
পরবর্তী নিবন্ধটাকা ধার নিয়ে বিরোধ থেকেই কি খুন