নলকূপের গ্যাস দিয়ে রান্না!

মহেশখালী প্রতিনিধি | শুক্রবার , ২৫ আগস্ট, ২০২৩ at ৪:৪৪ পূর্বাহ্ণ

মহেশখালীতে একটি বাড়িতে বসানো পুরাতন নলকূপ থেকে পানির বদলে উঠছে প্রাকৃতিক গ্যাস। আর সেই গ্যাস দ্বারা চলছে বাড়ির যাবতীয় রান্নাবান্নার কাজ। মহেশখালী পৌরসভার ৫নং ওয়ার্ডের পূর্ব ঘোনাপাড়া গ্রামের মৃত জব্বার আলীর ছেলে খুলু মিয়ার বাড়িতে এ ঘটনা ঘটে। গতকাল বৃহস্পতিবার সরজমিনে পরিদর্শনকালে গৃহকর্তা খুলু মিয়া জানান, /৮ মাস পূর্বে পানির জন্য স্যালো টিউবওয়েলটি বসান। কিন্তু পর্যাপ্ত পানি না ওঠার কারণে তিনি নলকূপের মুখ বন্ধ করে মাটি চাপা দিয়ে রাখেন। গত কিছুদিন পূর্বে নলকূপের ওই স্থানটি বর্ষার পানিতে ডুবে গেলে পানির নিচ থেকে বুদবুদ আকারে গ্যাস বেরোনোর বিষয়টি লক্ষ্য করেন। তিনি নলকূপের কাছে গিয়ে গ্যাস লাইট জ্বালালে ধপ করে আগুন ধরে যায়। কৌতুহলবশত গত কিছুদিন ধরে ওই নলকূপের মুখে ইট বসিয়ে চুলা তৈরি করে বাড়ির রান্না বান্নার কাজ সারছেন। গতকাল সাংবাদিকদের উপস্থিতিতে কুলু মিয়া ওই নলকূপের মুখে ভাত রান্না করে দেখান। বিষয়টি এলাকায় কৌতূহলের সৃষ্টি হয়েছে।

নলকূপ থেকে গ্যাস উঠা এবং তা দিয়ে রান্না বান্নার বিষয়টি সম্পর্কে জানতে চাইলে মহেশখালী ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার পুলক কান্তি সরকার বলেন, বিষয়টি বাড়ির মালিক কিংবা এলাকার কেউ আমাদেরকে জানাননি। যদি আমাদের সহায়তা চায় তাহলে আমরা গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। তিনি আরো জানান, এমন ঘটনা আমাদের ফায়ার সার্ভিস কম্পাউন্ডের ভেতরের একটি নলকূপেও ঘটছে। তবে এখানে সংগ্রহ করার মতো তেমন বেশি পরিমাণ গ্যাসের মজুদ নাই। আমরা সেটি বন্ধ করে দিয়েছি। এই নলকূপটিও বন্ধ করে দিতে হবে। অন্যতায় এটির আশেপাশে শিশু কিশোরদের দ্বারা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে।

মহেশখালী পৌরসভার ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর মনজুর আহমদ বলেন, বিষয়টি আজকে শুনেছি। এ ব্যাপারে মেয়রের সাথে পরামর্শ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধমশার লার্ভা নিধনের বিটিআই খালাসে জালিয়াতি
পরবর্তী নিবন্ধচবি শিক্ষককে শোকজ