নগরে বসবে ছয়টি পশুর হাট

তিনটি অস্থায়ী হাট বসাতে পারবে চসিক

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩০ জুন, ২০২১ at ৬:২৬ পূর্বাহ্ণ

আসন্ন কোরবান উপলক্ষে নগরে তিনটি অস্থায়ী পশুর হাট বসাতে পারবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এর সঙ্গে আছে তিনটি স্থায়ী পশুর হাট। অর্থাৎ এবার ছয়টি পশুর হাট বসবে নগরে। যদিও গতবার সাতটি হাট বসে।
চসিক সূত্রে জানা গেছে, নয়টি অস্থায়ী হাট বসানোর অনুমতি চেয়ে গত ৩০ মে চট্টগ্রাম জেলা প্রশাসককে চিঠি দিয়েছিল সংস্থাটির রাজস্ব বিভাগ। গতকাল মঙ্গলবার তিনটি হাট বসানোর অনুমতি দেয়া হয়। হাটগুলো হচ্ছে- কর্ণফুলী গরু বাজার (নুর নগর হাউজিং এস্টেট), সল্টগোলা রেলক্রসিং সংলগ্ন বাজার ও ৪১নং ওয়ার্ডস্থ বাটারফ্লাই পার্কের দক্ষিণে টি কে গ্রুপের খালি মাঠ।
বিষয়টি নিশ্চিত করে চসিকের স্টেট অফিসার মো. জসীম উদ্দীন আজাদীকে বলেন, তিনটি অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্ত দিয়েছে জেলা প্রশাসন। বাজারগুলোতে ইজারাদার নিয়োগে আগামীকাল (আজ) পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। এদিকে নগরে আছে স্থায়ী তিনটি পশুর হাট। এগুলো হচ্ছে- সাগরিকা পশুর বাজার, বিবিরহাট গরুর হাট ও পোস্তারপাড় ছাগলের বাজার। গত পহেলা বৈশাখ বাজারগুলোতে ইজারাদার নিয়োগ দেয়া হয়। প্রসঙ্গত, চাঁদ দেখা স্বাপেক্ষে আগামী ২১ অথবা ২২ জুলাই পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। প্রতি বছর ১ থেকে ১০ জিলহজ্ব পবিত্র কোরবানির পশুর হাট বসে নগরে। ওই হিসেবে এবার আগামী ১২ অথবা ১৩ জুলাই থেকে পশুর হাট শুরু হওয়ার কথা।
জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মোহাম্মদ রেয়াজুল হক আজাদীকে বলেন, চট্টগ্রামে কোরবানি পশুর সংকট হবে না। এবার সম্ভাব্য চাহিদা আছে আট লাখ লক্ষ নয় হাজার পশুর। বিপরীতে স্থানীয়ভাবে উৎপাদন হয়েছে সাত লক্ষ ৫৬ হাজার ৩৩৪টি। এরমধ্যে গবাদিপশু ৫ লক্ষ ১০ হাজার ৪০টি, মহিষ ৬৩ হাজার ১৩৬ টি, ছাগল ও ভেড়া এক লক্ষ ৮৩ হাজার ৬৩টি এবং অন্যান্য ৯৫ টি। স্থানীয় উৎপাদনের সঙ্গে বাইরের জেলাগুলো থেকে আসা গরু যোগ হবে। ফলে চট্টগ্রামে গরুর সংকট হবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।

পূর্ববর্তী নিবন্ধওসি প্রদীপ ও স্ত্রীর সম্পত্তি দেখভালের দায়িত্বে ডিসি
পরবর্তী নিবন্ধকোভিড : বাংলাদেশে মডার্নার টিকার জরুরি অনুমোদন