দেড়বছর পর চালু হলো বিআরটিসির স্কুলবাস

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৫৪ পূর্বাহ্ণ

করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ায় ২০২০ সালের ১৭ মার্চ বন্ধ হয়ে যাওয়া বিআরটিসির স্কুলবাস দেড় বছর পর চালু হয়েছে। বিআরটিসির এসব স্কুল বাস শিক্ষার্থীদের নিয়ে চলাচল করেছে নির্ধারিত গন্তব্যে। সকালে শিক্ষার্থীদের ফুল দিয়ে দিয়ে বাসে বরণ করে নেওয়া হয়। পূর্ব নির্ধারিত ৫ টাকায় নির্ধারিত গন্তব্যে যেতে পেরে শিক্ষার্থীরাও খুশী।
বিআরটিসি চট্টগ্রাম বাস ডিপোর ম্যানেজার মো. আবদুল লতিফ বলেন, ‘গত ১২ সেপ্টেম্বর থেকে স্কুল খুলেছে। দীর্ঘদিন বসে থাকার কারণে বাসগুলো বসে ছিল। এতে নতুন করে চলাচল করার জন্য ট্রায়ালের প্রয়োজন ছিল। আমরা গত বুধবার থেকে ট্রায়াল দিয়েছি। ১০টি বাসের মধ্যে ৮টি শনিবার (গতকাল) সকাল থেকে চালু হয়েছে।’
এর আগে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ২০১৯ সালের ৩ জুন ৭৩ আসনের ৫টি দ্বিতল ও ১৩ জুলাই ৪৫ আসনের পাঁচটি এক তলা বাস আসে চট্টগ্রাম বিআরটিসিতে। এরপর প্রাথমিক পর্যায়ে নগরীর ২নং গেট থেকে জিইসি-টাইগারপাস হয়ে আগ্রাবাদ এবং ২নং গেট হতে চকবাজার- কোতোয়ালী- নিউমার্কেট-টাইগারপাস হয়ে আগ্রাবাদ দুটি রুটে বাস সার্ভিস চালুর পদক্ষেপ নেওয়া হলেও চালক সংকটের কারণে বাস সার্ভিস চালু বিলম্বিত হয়। পরবর্তীতে গত বছরের জানুয়ারিতে একতলা বাসগুলোর পরিবর্তে আরো ৫টি দ্বিতল বাস যুক্ত হয় শিক্ষার্থীদের জন্য বহরে। এরপর জেলা প্রশাসন বাসগুলো পরিচালনা ব্যয় নির্বাহের জন্য একটি শিল্প প্রতিষ্ঠানের সাথে দ্বারস্থ হন। এরপর গাড়িগুলো পরিচালনার জন্য ব্রান্ডিং চার্জ হিসেবে মাসে ৫ লাখ টাকা করে দিয়ে আসছিল প্রতিষ্ঠানটি। ২০২০ সালের ২৬ জানুয়ারি শিক্ষার্থীদের জন্য ১০টি ডাবল ড্রেকার বাস চালু হয়।

পূর্ববর্তী নিবন্ধদ্বিতীয় সন্তানের মুখ আর দেখা হল না জনির
পরবর্তী নিবন্ধতিন পৌরসভায় ভোট কাল