তিন পৌরসভায় ভোট কাল

বোয়ালখালী চকরিয়া মহেশখালী ।। হবে সন্দ্বীপ ও কক্সবাজারের ২৬ ইউপিতেও

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৫৬ পূর্বাহ্ণ

রাত পোহালেই আগামীকাল সোমবার বোয়ালখালী, চকরিয়া ও মহেশখালী পৌরসভায় ভোট অনুষ্ঠিত হবে। এছাড়া সন্দ্বীপের ১২ ইউনিয়নে এবং কক্সবাজার জেলার ১৪ ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ করা হবে। ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে মেয়র, কাউন্সিলর ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের সব ধরনের প্রচার-প্রচারণা। সুষ্ঠু নির্বাচনের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন ও আইন শৃঙ্খলা বাহিনী।
বোয়ালখালী : বোয়ালখালী প্রতিনিধি জানান, আইনি জটিলতায় বোয়ালখালী পৌরসভায় মেয়র পদে ভোট গ্রহণ হচ্ছে না। শুধুমাত্র কাউন্সিলর পদে ভোট গ্রহণ করা হবে। তবে এর আগেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জহুরুল ইসলাম জহুরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত ঘোষণা করেছেন নির্বাচন কমিশন।
উপজেলা নির্বাচন অফিসার মো. নুরুল ইসলাম বলেন, ৯টি ওয়ার্ডে ২৪টি কেন্দ্রের ১৪৫টি ভোট কক্ষে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব কেন্দ্রের মধ্যে ৯টিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে কমিশন। এসব কেন্দ্রে শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রয়োজনীয় সংখ্যক আইন-শৃক্সখলাবাহিনী ও ৭জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। বোয়ালখালী পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।
সন্দ্বীপ : সন্দ্বীপ প্রতিনিধি জানান, সন্দ্বীপ উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল। ১২টি ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে নির্বাচনে লড়বেন ২০ জন প্রার্থী। সংরক্ষিত ওয়ার্ডে মহিলা মেম্বার পদে ৯৬ জন, সাধারণ মেম্বার পদে ৪১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদিকে ৪টি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা। ১২ ইউনিয়ন পরিষদে নির্বাচনে ভোট গ্রহণের জন্য ১ হাজার ৬৫৫ জন ভোট গ্রহণ কর্মকর্তা (প্রিসাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা) প্রস্তুত রাখা হয়েছে। তারা আজ রবিবার ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী নিয়ে কেন্দ্রে কেন্দ্রে অবস্থান করবেন।
চকরিয়া : চকরিয়া প্রতিনিধি জানান, আগামীকাল চকরিয়া পৌরসভায় প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার পৌরসভার ১৮টি কেন্দ্রে মক ভোটিং কার্যক্রমও পরিচালনা করা হয় প্রশাসনের পক্ষ থেকে। এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ দৈনিক আজাদীকে বলেন, শতভাগ সুষ্ঠু, গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনের শুরু থেকে শেষপর্যন্ত যাতে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য পদক্ষেপ গ্রহণ করা হবে। যাতে ভোটারদের মাঝে কোন ধরণের ভয়ভীতি বা শঙ্কা কাজ না করে।
মহেশখালী : মহেশখালী প্রতিনিধি জানান, আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে মহেশখালীর পৌরসভার নির্বাচন। এছাড়া মহেশখালীর তিনটিসহ কক্সবাজার জেলায় ১৪ ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইউনিয়ন গুলো হলো-মহেশখালীর হোয়ানক, মাতারবাড়ী ও কুতুবজোম। কুতুবদিয়ার আলী আকবর ডেইল, বড়ঘোপ, দক্ষিণধুরং, কৈয়ারবিল, লেমশীখালী ও উত্তরধুরুং। পেকুয়ার টেটং। টেকনাফের হ্নীলা, সাবরাং, টেকনাফ ও হোয়াইক্যং।
সবখানেই ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থীদের সাথে একই দলের বিদ্রোহী প্রার্থীদের হচ্ছে মূল প্রতিদ্বন্দ্বিতা। মহেশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জুলকার নাইম বলেন, মহেশখালীতে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে। তিনি সবাইকে আচরণবিধি মেনে চলার পরার্মশ দেন।

পূর্ববর্তী নিবন্ধদেড়বছর পর চালু হলো বিআরটিসির স্কুলবাস
পরবর্তী নিবন্ধপদুয়ায় ট্রাক চাপায় শিশুর মৃত্যু