দৃষ্টির বঙ্গবন্ধু ও বাংলাদেশ অলিম্পিয়াড

অংশ নেয় ৪০ শিক্ষা প্রতিষ্ঠানের ৪৩০ শিক্ষার্থী

| রবিবার , ২৪ মার্চ, ২০২৪ at ১১:০৬ পূর্বাহ্ণ

মার্চ মাস, বাংলাদেশের স্বাধীনতার মাস। এ মাসেই জন্মগ্রহণ করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই দুই মাহেন্দ্রক্ষণকে সামনে নিয়ে গতকাল শনিবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দৃষ্টি আয়োজন করেছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ অলিম্পিয়াড। চট্টগ্রাম জেলা পরিষদের সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের মত আয়োজিত এই অলিম্পিয়াডে জেলা ও নগরীর ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। কুইজ প্রতিযোগিতা শেষে মুক্তিযুদ্ধের গল্প শোনান বীর মুক্তিযোদ্ধা আবুল হাসেম।

অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। দৃষ্টির সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, দৃষ্টির প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, সিনিয়র সহ সভাপতি বনকুসুম বড়ুয়া নুপুর, শহিদুল ইসলাম, মুজিবুর রহমান মনি ও সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফুদ্দীন মুন্না, যুগ্ম সম্পাদক কাজী আরফাত, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার, দপ্তর সম্পাদক তানভির আল জাবের এবং সদস্য হাসান মাহাদী, ইতু দত্ত ও ইয়াসিন সাকিব।

অনুষ্ঠানে প্রধান অতিথি এ টি এম পেয়ারুল ইসলাম বলেন, হাজার বছর ধরে বাঙালি কেঁদেছে একজন সন্তানের জন্য যে ঔপনিবেশিক শাসনের হাত থেকে আমাদের দেশকে স্বাধীনতা এনে দিতে পারবে। অনেক আন্দোলন সংগ্রামের পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের এনে দিলেন স্বাধীন বাংলাদেশ। এই স্বাধীন বাংলাদেশের স্মার্ট নাগরিক গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে সর্বোচ্চ প্রাধান্য দিচ্ছেন। দৃষ্টির বঙ্গবন্ধু ও বাংলাদেশের মতো অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণ স্মার্ট বাংলাদেশ নির্মাণে সহায়ক হবে। শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুর জীবনী থেকে জ্ঞান আহরণের জন্য পরামর্শ দেন তিনি। স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি সহপাঠ্যক্রমমূলক প্রতিযোগিতায় অংশগ্রহণ করাতে অভিভাবকদের আগ্রহকে সাধুবাদ জানান জেলা পরিষদের চেয়ারম্যান। প্রেস বিজ্ঞপ্তি।

আলোচনা অনুষ্ঠান শেষে অলিম্পিয়াডে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এতে ক গ্রুপে ( ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি) ১ম স্থান অধিকার করে চট্টগ্রাম ক্যান্টনমন্টে পাবলিক কলেজের সৈয়দ মোহাম্মদ সাফওয়ান, আল বুরুজ ইন্টারন্যাশনাল স্কুলের তাফহিম ইসলাম ২য় স্থান এবং ৩য় স্থান অধিকার করে সহজপাঠ ফুলকির তাহমিদ ফাওয়াজ নুবাইদ। খ বিভাগে ( ৯ম ও ১০ম শ্রেণি) চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাইমা আফরীন খানম সাঈদা ১ম স্থান, সানোয়ারা ইসলাম বালক উচ্চ বিদ্যালয়ের অয়ন বড়ুয়া ২য় স্থান ও সহজপাঠ ফুলকির আরিয়ান হক রোদেলা ৩য় স্থান অধিকার করে, গ বিভাগে ( একাদশ দ্বাদশ শ্রেণি) সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলজের শিক্ষার্থী মোঃ ইনজামামুল হক ১ম স্থান, হালিশহর ক্যান্টনমন্টে পাবলিক কলেজের জবলুর রহমত জুবলি ২য় স্থান এবং মহিলা কলজে, চট্টগ্রামের শিক্ষার্থী ইয়ান্দর হাবিবা তানিয়া ৩য় স্থান অধিকার করে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ১২০০ শিক্ষার্থীর অংশগ্রহণে চট্টগ্রাম আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব
পরবর্তী নিবন্ধমাইজভাণ্ডার দরবারে নারী-পুরুষ ও শিশুদের ঈদবস্ত্র দিলেন সাবেক মেয়র মনজুর আলম