দু’হাজার বাইশ সালের প্রভাবশালী এবং প্রেরণাদায়ী শতনারী

মাহমুদা খানম | শনিবার , ১৪ জানুয়ারি, ২০২৩ at ৬:৪৪ পূর্বাহ্ণ

প্রতি বছর বিবিসি তাদের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে ‘বিবিসি হান্ড্রেড উইম্যান’-এর তালিকা প্রকাশ করে থাকে যেখানে স্থান পায় বিশ্বের প্রভাবশালী এবং প্রেরণাদায়ী ১০০ জন নারী। তালিকা প্রকাশের পাশাপাশি বিভিন্ন তথ্যচিত্র, ফিচার এবং সাক্ষাৎকারের মাধ্যমে তাদের জীবন এবং কাজকে তুলে ধরা হয় যে গল্পগুলোর কেন্দ্রে থাকেন সেই নারীরা। এবছরও বিবিসি পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ জন নারীর তালিকা প্রকাশ করেছে। ২০২২ সাল ছিল ‘বিবিসি হান্ড্রেড উইম্যান’ কার্যক্রমের এক দশক পূর্তি।

এবারের প্রভাবশালী এবং প্রেরণাদায়ী ১০০ জন নারীর তালিকায় রয়েছেন বাংলাদেশের সানজিদা ইসলাম ছোঁয়াসহ বিশ্বখ্যাত পপ তারকা বিলি আইলিশ, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা, অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া জোনাস ও সেলমা ব্লেয়ার, রুশ পপ সঙ্গীত সম্রাজ্ঞী এলা পুগাচেভা, ইরানী পর্বতারোহী এলনাজ রেকাবি, ট্রিপল জাম্প অ্যাথলিট জুলিমার রোহাস, আফগানিসস্তানের সাংবাদিক জাহরা জয়া, ভারতীয় সমাজকর্মী স্নেহা জাওয়াল, ঘানার লেখিকা নানা ডার্কোয়া সেকিয়ামাসহ অনেকেই।

এই তালিকাটি প্রস্তুত করতে বিবিসি কর্তৃপক্ষ বেশ কিছু বিষয় বিবেচনায় রাখে যেমন গত এক বছরে যে-সকল নারী তাদের কর্মকান্ডের মধ্যমে খবর বা সংবাদ তৈরি করেছেন অথবা গুরুত্বপূর্ণ ঘটনাকে প্রভাবিত করেছেন, অথবা তারা তাদের সমাজকে এমনভাবে প্রভাবিত করেছেন যা হয়তো মূলধারার সংবাদ-মাধ্যমে প্রকাশ পায়নি। এছাড়াও গত এক দশকে বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি হয়েছে যেমন নেতৃত্বে নারীর অংশগ্রহণ থেকে শুরু করে মি টু আন্দোলনসহ নারীর অধিকার প্রতিষ্ঠায় চোখে পড়ার মতো সাফল্য অর্জিত হয়েছে সেসব। এছাড়াও ২০২২ সালে বিশ্বের বিভিন্ন সংঘাতপূর্ণ স্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা নারীদের তুলে আনা হয়েছে। ইরানে পটপরিবর্তনের দাবীতে সাহসিকতার সাথে বিক্ষোভ করে যাওয়া নারী থেকে শুরু করে ইউক্রেন ও রাশিয়ায় সংঘাত ও প্রতিরোধে ভূমিকা রাখা নারীমুখ এবারের তালিকায় স্থান পেয়েছেন।

তবে এই লেখার সুযোগ নিয়ে উক্ত তালিকায় স্থান পাওয়া একজন সানজিদা ইসলাম ছোঁয়ার কথাও বলে নিতে চাই। আমরা জানি, বাংলাদেশ পৃথিবীর অন্যতম বাল্যবিবাহ-প্রবণ দেশ, তবে সানজিদা ইসলাম ছোঁয়া এই ধারা বদলানোর চেষ্টা করছেন। তার মায়েরও বিয়ে হয়েছিল অল্প বয়সে। স্কুলে বাল্যবিবাহের প্রভাব নিয়ে একটি উপস্থাপনা দেখে তিনি বিষয়টি নিয়ে কাজ করতে আগ্রহী হন। ছোঁয়া ও তার বন্ধুরা, শিক্ষক ও সহযোগীরা নিজেদের ঘাসফড়িং হিসেবে পরিচয় দেন।

বাল্যবিবাহের কোন ঘটনা জানলে তারা পুলিশকে জানান। ছোঁয়া এখন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী, পড়াশোনার পাশাপাশি ঘাসফড়িংয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তাদের সাথে যুক্ত হওয়া নতুন সদস্যদের এই বিষয়ক প্রশিক্ষণ দেন তিনি। এখন পর্যন্ত প্রায় ৫০ টি বাল্যবিবাহ প্রতিরোধে ভুমিকা রেখেছে ঘাসফড়িং।

তালিকায় আছেন বলিউডের হার্টথ্রব প্রিয়াংকা চোপড়া জোনাস, যিনি একাধারে অভিনেত্রী, প্রযোজক ও মানবাধিকার কর্মী। ষাটের বেশি চলচ্চিত্রের অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া জোনাস বলিউডের অন্যতম বড় তারকা। মিস ওয়ার্ল্ড খেতাব জেতা প্রিয়াংকা প্রথম দক্ষিণ এশীয় অভিনেত্রী হিসেবে যুক্তরাষ্ট্রের ড্রামা সিরিজের (কোয়ান্টিকো, ২০১৫) মূল চরিত্রে অভিনয় করে ইতিহাস গড়েন। হলিউডে প্রিয়াংকা অভিনীত চলচ্চিত্রের মধ্যে ‘ইজ নট ইট রোমান্টিক’ ও ‘দ্য মেট্রিক্স রিজারেকশান্স’ উল্লেখযোগ্য। ভারতে নিজস্ব একটি প্রযোজনা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন প্রিয়াংকা। ইউনিসেফের শুভেচ্ছাদূত হিসেবে শিশু অধিকার ও কন্যা শিশুদের শিক্ষার প্রচারে কাজ করছেন তিনি।

এখানে উল্লেখ করতে চাই সবচেয়ে ব্যতিক্রমধর্মী তালিকাভুক্ত বিষয়টির কথা। ‘নিজের চুল কেটেছেন যে নারীরা, ইরান’ এই হচ্ছে সেই ভুক্তিটির নামকরণ। ২২ বছর বয়সী কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যুর পর ইরানে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ১৩ সেপ্টেম্বর ২০২২ তেহরানে নৈতিকতা পুলিশ ঠিকমতো হিজাব পরিধান না অভিযোগে তাকে গ্রেফতার করেছিল। ইরানে হিজাব দিয়ে নারীদের চুল ঢেকে রাখার কঠোর বিধান রয়েছে। এই বিক্ষোভে অংশ নেয় বিশ্বের হাজারো সেলিব্রেটি, রাজনীতিবিদ এবং এক্টিভিস্ট। আন্দোলনের বহিঃপ্রকাশ ঘটাতে তারা নিজেদের চুল কেটে প্রতিবাদ জানান, যা ওই আন্দোলনের প্রতীক হয়ে উঠেছে। আর এই প্রতিবাদকে সম্মান জানাতে তালিকায় সম্মিলিতভাবে স্থান দেওয়া হয়েছে সেই সকল নারীদের যারা নিজের চুল কেটে প্রতিবাদ জানিয়েছেন।

পাঠক, বুঝতেই পারছেন এই প্রভাবশালী এবং প্রেরণাদায়ী শতনারীর আলাদা আলাদা কীর্তির কথা একে একে লিখতে গেলে তা ঢাউস আকার দাঁড়াবে। তাই পাঠকদের আহ্বান করব গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে ‘‘বিবিসি ১০০ নারী ২০২২: কারা আছেন এবছরের তালিকায়?’’ লিখে খুঁজে নিন মূল লেখাটি, পড়ে ফেলুন অদম্য নারীদের গল্প।

তথ্যসূত্র: https://www.bbc.com/bangali/resources/বিবিসি ১০০ নারী ২০২২: কারা আছেন এ বছরের তালিকায়?

পূর্ববর্তী নিবন্ধক্ষতিগ্রস্তদের পাশে তথ্যমন্ত্রী ও চট্টগ্রামের ডিসি-এসপি
পরবর্তী নিবন্ধইতিহাসের নারী: নারীর ইতিহাস