দুটো বিকল্প রেখেই মহাসচিব পদ পূরণে এগুচ্ছে হেফাজত

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৪ ডিসেম্বর, ২০২০ at ৫:৩২ পূর্বাহ্ণ

দুটো বিকল্প রেখেই শূন্য হওয়া মহাসচিব পদ পূরণে এগুচ্ছে হেফাজত। এরমধ্যে প্রথমে চেষ্টা থাকবে যুগ্ম-মহাসচিবদের মধ্যে থেকে মহাসচিব বাছাই করা। অন্যথায় নায়েবে আমীর থেকে মহাসচিব বাছাই করা হবে। যুগ্ম মহাসচিব থেকে বাছাই করা হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে আপত্তিকর বক্তব্য দিয়ে সমালোচিত মামুনুল হক এগিয়ে থাকবেন। নায়েব আমীর থেকে বাছাই হলে মাওলানা নুরুল ইসলাম জিহাদীর সম্ভাবনাই বেশি। সংগঠনটির শীর্ষ নেতাদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানা গেছে।
দায়িত্ব পাওয়ার এক মাস পূর্ণ হওয়ার আগেই হেফাজতের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী গতকাল দুপুরে ইন্তেকাল করেন। এরআগে গত ১৬ নভেম্বর সংগঠনটির গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পান তিনি। আল্লামা নূর হোসাইন কাসেমীর আগে দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে মহাসচিব পদে ছিলেন আল্লামা জুনায়েদ বাবুনগরী। যিনি এখন সংগঠনটির আমীর। ফলে মহাসচিব পদে এমন একজনকে নিয়োগের কথা ভাবছেন হেফাজতের র্শীষ নেতারা, যার প্রভাব আছে সংগঠনে। জানা গেছে, হেফাজতের চারজন যুগ্ম-মহাসচিব আছেন। তারা হচ্ছেন- মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা মামুনুল হক, মাওলানা লোকমান হাকিম ও মাওলানা নাসির উদ্দিন মুনির। এর মধ্যে মাওলানা মামুনুল হক সংগঠনের আমীরের আস্থাভাজন হিসেবে পরিচিত। তাই তাকেই মহাসচিব করতে আমীর চেষ্টা করবেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক হেফাজতের এক নেতা দৈনিক আজাদীকে জানিয়েছেন।
জানা গেছে, হেফাজতে বর্তমানে ৩২ জন নায়েবে আমীর আছেন। তাদের মধ্য থেকে মহাসচিব বাছাই করা হলে সিনিয়র হিসেবে এগিয়ে থাকবেন মাওলানা নুরুল ইসলাম জিহাদী। তবে হেফাজত আমীরের আস্থাভাজন অপর দুই নায়েবে আমীর মাওলানা সালাহ্‌উদ্দিন নানুপুরী ও মাওলানা মাহফুজুল হকের সম্ভাবনা রয়েছে।
এবিষয়ে হেফাজতের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী দৈনিক আজাদীকে বলেন, হেফাজতের আমীর আল্লামা জুনায়েদ বাবুনগরী ও র্শীষ নেতৃবৃন্দ পরামর্শ করে পরবর্তী মহাসচিব ঠিক করবেন।
এব্যাপারে হেফাজতের শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক মুফতি হারুন ইজহার দৈনিক আজাদীকে বলেন, হুজুরের ইন্তেকালে এখন সবাই শোকের মধ্যে আছেন। দাফনের পর সিদ্ধান্ত হবে।

পূর্ববর্তী নিবন্ধ১৩৫৫ রোগী শনাক্ত দেশে আরও ৩২ মৃত্যু
পরবর্তী নিবন্ধমাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে যৌথ মহড়া