দারুণ লড়াই, শেষ ওভারে আফ্রিকার জয়

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৩১ অক্টোবর, ২০২২ at ৬:০১ পূর্বাহ্ণ

ভারতকে হারিয়ে সেমিতে এক পা দিয়ে রেখেছে দক্ষিণ আফ্রিকা। গতকাল পার্থে ভারতকে তারা সহজেই হারিয়েছে। ২ বল আর ৫ উইকেট হাতে রেখে পাওয়া জয়ে গ্রুপে শীর্ষে এখন দক্ষিণ আফ্রিকা। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘টু’-এর শীর্ষে তারা। সমান ম্যাচে ভারতের সংগ্রহ ৪ পয়েন্ট। বাংলাদেশের পয়েন্টও তাদের সমান (৪)। তবে জিম্বাবুয়ে (৩) ও পাকিস্তানের (২) সেমির আশা প্রায় শেষ। বিদায় নিশ্চিত হয়ে গেছে নেদারল্যান্ডসের (০)।

ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ছিল সহজ, ১৩৪ রানের। তবে রান তাড়ায় নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের দ্বিতীয় ওভারে জোড়া শিকার করেন অর্শদীপ সিং। কুইন্টন ডি কক ১ আর রাইলি রুশো ফেরেন রানের খাতা খোলার আগেই। এরপর ১৫ বলে ১০ রানের ধীর ইনিংস খেলে দলকে আরও অস্বস্তিতে ফেলে যান অধিনায়ক টেম্বা বাভুমা। ২৪ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে দক্ষিণ আফ্রিকা। চতুর্থ উইকেটে দলের হাল ধরেন ডেভিড মিলার আর এইডেন মার্করাম। ৬০ বলে ৭৬ রানের জুটিতে ম্যাচ তারাই প্রায় বের করে নিয়ে আসেন। ৪১ বলে ৫২ করে মার্করাম দলীয় ১০০ রানের মাথায় আউট হন। তবে ডেভিড মিলার ৪০ বলে হাফসেঞ্চুরি তুলে একদম শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। দুই বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ শেষ করেছেন তিনিই। ৪৬ বলে গড়া তার ৫৯ রানের ইনিংসে ছিল ৪ বাউন্ডারি আর ৩ ছক্কার মার। এর আগে দক্ষিণ আফ্রিকান পেসারদের তোপে একটা সময় ভীষণ বিপদে ছিল ভারত। ৪৯ রানে হারিয়েছিল ৫ উইকেট। সেখান থেকে দলকে উদ্ধার করেন সূর্যকুমার যাদব। একাই লড়াই করে ভারতকে এনে দেন ৯ উইকেটে ১৩৩ রানের সম্মানজনক সংগ্রহ।

টস জিতে ব্যাটিং বেছে নিয়ে শুরু থেকেই অস্বস্তিতে ছিল ভারত। প্রথম ৫ ওভারে মাত্র ২৬ রান তুলে দুই ওপেনার রোহিত শর্মা (১৪ বলে ১৫) আর লোকেশ রাহুলকে (১৪ বলে ৯) হারিয়ে বসে দলটি। এরপর বিরাট কোহলি (১১ বলে ১২), দীপক হুদা (০), হারদিক পান্ডিয়ারা (২) একে একে সাজঘরের পথ ধরলে ভীষণ বিপদে পড়ে ভারত। ৪৯ রানে ৫ উইকেট হারানো দলকে এরপর বলতে গেলে একাই টেনে তুলেছেন সূর্য। ইনিংসের ৭ বল বাকি থাকতে আউট হন সূর্য। ৪০ বলে তার ৬৮ রানের ইনিংসে ছিল ৬ চার আর ৩ ছক্কার মার।

সূর্য যখন আউট হয়েছেন, ততক্ষণে ভারত বিপদ কাটিয়ে ১২৭ রান তুলে ফেলেছে ৮ উইকেটে। বাকি ৭ বলে ৬ রান তুলে ১৩৩ রানে থামে ভারতের ইনিংস। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে সবচেয়ে সফল লুঙ্গি এনগিদি। ২৯ রানে একাই ৪ উইকেট শিকার করেন এই পেসার। ১৫ রানে ৩ উইকেট নেন ওয়েন পারনেল।

পূর্ববর্তী নিবন্ধশিশুকে ধর্ষণে যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধরোমাঞ্চকর জয়ে সেমির আশা