থার্টি ফার্স্ট নাইট ঘিরে সিএমপির নির্দেশনা

আজাদী প্রতিবেদন | শনিবার , ৩১ ডিসেম্বর, ২০২২ at ৪:৫১ পূর্বাহ্ণ

ইংরেজি নববর্ষকে ঘিরে চট্টগ্রামে উন্মুক্ত স্থানে কোনো ধরনের অনুষ্ঠান আয়োজন, সমাবেশ, নাচগান বা অন্য কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান না করার নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। একইসঙ্গে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত পতেঙ্গা সিবিচ ও পারকি বিচ এলাকায় অবস্থানে দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। থার্টি ফার্স্ট নাইটকে ঘিরে গত বৃহস্পতিবার সিএমপি থেকে বিশেষ এ নির্দেশনা দেওয়া হয়।

সিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগ অতিরিক্ত উপকমিশনার (এডিসি) পংকজ দত্ত জানান, থার্টি ফার্স্ট নাইট উদযাপনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ বদ্ধপরিকর। সকল অনুষ্ঠান শান্তিপূর্ণ ও নিরাপদে সম্পন্ন করার লক্ষ্যে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিভিন্ন স্থানে চেকপোস্ট স্থাপন, গির্জা, হোটেল, ক্লাব, বিনোদন কেন্দ্রে পুলিশ মোতায়েন, টহল জোরদার, ট্রাফিক পুলিশের বিশেষ ব্যবস্থা এবং সাদা পোশাকে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, () রাস্তা, ফ্লাইওভার, ভবনের ছাদ এবং প্রকাশ্য স্থানে কোন ধরনের জমায়েতসমাবেশ করা যাবে না। () থার্টিফার্স্ট নাইট উপলক্ষে অনুমোদিত স্থানে আয়োজিত সভা, সমাবেশ এবং ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠানসমূহে করোনা সংক্রান্ত যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করা। () উন্মুক্ত স্থানে নববর্ষ উদযাপন উপলক্ষে কোন ধরনের অনুষ্ঠান আয়োজন বা সমাবেশ বা কোন সাংস্কৃতিক অনুষ্ঠান না করা। () কোথাও কোন ধরনের আতশবাজিপটকা না ফোটানো। কোন ভবনের ছাদে আতশবাজি/পটকা ফোটানো হলে ভবন মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। () ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত পতেঙ্গা সিবিচ ও পারকি বিচ এলাকায় অবস্থান করা যাবে না। () লাইসেন্সকৃত সকল বার ও মদের দোকান বন্ধ রাখতে হবে। () উচ্চস্বরে গাড়ির হর্ণ বাজানো যাবে না। () বেপরোয়া গতিতে গাড়ি বা মোটরবাইক চালানো যাবে না। () আনন্দ উদযাপনের ক্ষেত্রে আমাদের প্রচলিত সমাজ ব্যবস্থা ও সংস্কৃতির প্রতি লক্ষ্য রেখে প্রত্যাশিত ও গ্রহণযোগ্য শালীনতা বজায় রাখতে হবে। (১০) মাদকদ্রব্য সেবন থেকে বিরত থাকতে হবে। মাদকাসক্ত অবস্থায় কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। (১১) সকল অনুষ্ঠানে নারীদের জন্য পৃথক ব্যবস্থা রাখতে হবে এবং নারীদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করতে হবে। (১২) নৈতিক মূল্যবোধ পরিপন্থী কর্মকাণ্ড হতে বিরত থাকতে হবে। (১৩) অশোভন আচরণ এবং বেআইনী কার্যকলাপ থেকে বিরত থাকতে হবে। (১৪) হোটেলে ডিজে পার্টির নামে কোন স্পেস বা কক্ষ ভাড়া দেওয়া চলবে না। (১৫) জনগণের শান্তিশৃঙ্খলা বিঘ্নিত হয় এমন যে কোন ধরনের কর্মকাণ্ড পরিহার করতে হবে। (১৬) সকল ফাস্ট ফুডের দোকানসহ মার্কেট বন্ধ রাখতে হবে। (১৭) থার্টি ফার্স্ট নাইটের আগের দিন বিকেল ৪টা থেকে নতুন বছরের প্রথমদিন ১ জানুয়ারি সকাল ১০টা পর্যন্ত সকল প্রকার লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র বহন ও প্রদর্শন থেকে বিরত থাকতে হবে।

নির্দেশনা পালনে ব্যর্থ ব্যক্তিদের বিরুদ্ধে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্তৃক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নির্দেশনায় জানানো হয়েছে। এছাড়াও যে কোন গুরুত্বপূর্ণ সংবাদদুর্ঘটনা সংক্রান্ত তথ্য তাৎক্ষণিক সিএমপির পুলিশ কন্ট্রোল রুমে (০৩১৬৩৯০২২, ০৩১৬৩০৩৫২, ০৩১৬৩০৩৭৫, ০১৬৭৬১২৩৪৫৬, ০১৩২০০৫৭৯৯৮) অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ জানানোর জন্য সিএমপির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকালুরঘাটে ফেরি সার্ভিসের কাজে বন বিভাগের বাধা
পরবর্তী নিবন্ধভাড়া নেই ট্রাক-কাভার্ড ভ্যানে