থাইল্যান্ডে মে মাসে নির্বাচন, ভেঙে দেওয়া হল পার্লামেন্ট

| মঙ্গলবার , ২১ মার্চ, ২০২৩ at ৫:২৩ পূর্বাহ্ণ

থাইল্যান্ডে মে মাসের শুরুতেই সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। তার আগে ভেঙে দেওয়া হয়েছে পার্লামেন্ট। থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ণ পার্লামেন্ট বিলুপ্তির ডিক্রি অনুমোদন করে নির্বাচনের পথ সুগম করেছেন। সোমবার রয়াল গেজেট এক ঘোষণায় একথা জানিয়েছে। পার্লামেন্ট ভেঙে দেওয়ার ৪৫ থেকে ৬০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠান করাই নিয়ম। নির্বাচনের তারিখ এখনও ঘোষণা করা হয়নি। তবে থাই উপপ্রধানমন্ত্রী এর আগে বলেছিলেন, সোমবার পার্লামেন্ট ভেঙে দেওয়া হলে নির্বাচন হতে পারে ১৪ মে তে। এবারের নির্বাচনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার নতুন ইউনাইটেড থাই নেশন পার্টিকে চ্যালেঞ্জ জানাবে মূলত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ের নেতৃত্বাধীন পিউ থাই পার্টি। খবর বিডিনিউজের।

থাকসিন সিনাওয়াত্রা ২০০৬ সালে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছিলেন। তার মেয়ে কয়েকমাস ধরেই জনমত জরিপগুলোতে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার চেয়ে এগিয়ে রয়েছেন। জনমত জরিপে প্রধানমন্ত্রী হওয়ার সম্মুখসারিতে আছেন সিনাওয়াত্রার মেয়ে। গত সপ্তাহান্তে তার জনসমর্থন ১০ পয়েন্ট থেকে একলাফে বেড়ে ৩৮ দশমিক ২ শতাংশ হয়েছে।

আর অন্যদিকে, ন্যাশনাল ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট অ্যাডমিন্সট্রেশন (এনআইডিএ) এর জরিপে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা ১৫ দশমিক ৬৫ শতাংশ জনসমর্থন পেয়ে তৃতীয় অবস্থানে আছেন।

নির্বাচনের লড়াইয়ে এই দুই প্রার্থীর মূল রাজনৈতিক দল ছাড়াও অন্যান্য আরও কয়েক ডজন দল এরই মধ্যে প্রচার শুরু করেছে। তবে থাকসিনের মেয়ে গত শুক্রবারই নির্বাচনে জয়ের ব্যাপারে দৃঢ় আস্থা প্রকাশ করেছেন। তার প্রবল প্রতিদ্বন্দ্বী প্রায়ুথ চান ওচা একজন অবসরপ্রাপ্ত জেনারেল। ইংলাক সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে যিনি থাইল্যান্ড শাসন করছেন।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৮.২৭ কোটি টাকা
পরবর্তী নিবন্ধবড় ধস এড়াতে ডুবন্ত ক্রেডিট সুইস কিনে নিল ইউবিএস