ত্যাগী রাজনৈতিক ও সফল ব্যবসায়ী

আখতারুজ্জামান চৌধুরী বাবু

মোহাম্মদ আমজাদ হোসাইন | বৃহস্পতিবার , ৪ নভেম্বর, ২০২১ at ৫:৫০ পূর্বাহ্ণ


বীর মুক্তিযোদ্ধা বরেণ্য শিল্পপতি আখতারুজ্জামান চৌধুরী বাবু একজন ব্যাক্তি নয়,একটি প্রতিষ্ঠানের নাম বললেও কম বলা হবে, বলতে হবে- একটি বটবৃক্ষ। বেসরকারী ব্যাংকিং জগতের সফল পুরুষ ও প্রদর্শক ছিলেন- এ মহান ব্যাক্তি। জয় করেছিলেন সাধারণ মানুষের মন। ভালবাসা অর্জন করেছিলেন রাজনৈতিক দল- মত ব্যক্তিদের। শ্রদ্ধা অর্জন করেছিলেন আবাল বৃদ্ধ-বনিতাসহ ব্যবসায়ী-শিল্পপতি- ব্যাংকারদের। আস্থা ও বিশ্বাসের জায়গায় অবস্থান দৃঢ় করেছেন মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগের।
১৯৪৫ সালে আনোয়ারা হাইলধর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছিলেন আখতারুজ্জামান চৌধুরী বাবু। তার পিতার নাম নুরুজ্জামান চৌধুরী। তিনি আইনজীবী ছিলেন। তার মাতার নাম খোরশেদা বেগম। ১৯৫৮ সালে দক্ষিণ জেলা ছাত্রলীগের সদস্য নির্বাচিত হন বাবু। জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন। ১৯৬৭ সালে তিনি আওয়ামী লীগে যোগদান করেন। ৭০ সালের সাধারণ নির্বাচনে তিনি আনোয়ারা ও পশ্চিম পটিয়া থেকে প্রাদেশিক পরিষদ সদস্য হন। ৭১ এর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন আখতারুজ্জামান চৌধুরী বাবু। মুক্তিযুদ্ধের প্রাক্কালে অসহযোগ আন্দোলনের সময় তার পাথরঘাটা জুপিটার হাউজ থেকে সংগ্রাম কমিটির কর্মকান্ড পরিচালিত হতো। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা চট্টগ্রামে আসার পর জুপিটার হাউস থেকে সাইক্লোস্টাইল করে প্রচার করা হয়। তার বাসা থেকে স্বাধীনতার ঘোষণা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রসহ সব জায়গায় পাঠানো হয়। মুক্তিযুদ্ধ শুরু হলে আখতারুজ্জামান চৌধুরী বাবু ভারতে যান এবং সেখানে প্রবাসী বাংলাদেশ সরকারের বিভিন্ন দায়িত্ব পালন করেন। তিনি মুজিবনগর সরকারের ত্রাণ ও পুনর্বাসন কমিটির সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধের মাঝামাঝি সময়ে তিনি বিশ্বজনমত গড়ে তোলার লক্ষ্যে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন অঞ্চল সফর করেন। তিনি প্রথমে লন্ডনে যান। ১৯৭০ সালের প্রাদেশিক পরিষদ সদস্য (এমপিও) হিসেবে আখতারুজ্জামান চৌধুরী ১৯৭২ সালে গঠিত বাংলাদেশ গণপরিষদের সদস্য হন এবং বাংলাদেশের সংবিধান প্রণয়নে ভূমিকা রাখেন। তিনি বাহাত্তর সালের সংবিধানের অন্যতম স্বাক্ষরকারী।
স্বাধীনতার পর ১৯৮৬, ১৯৯১ ও ২০০৮ সালে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। স্বাধীনতার পর আখতারুজ্জামান চৌধুরী বাবু দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। তিনি বাংলাদেশের আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করার পর আখতারুজ্জামান চৌধুরী বাবু নিজের জীবনের ঝুঁকি নিয়ে দলের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন এবং পরবর্তী সময়ে দলের পুনরুজ্জীবন ও পুনর্গঠনে সাহসী ভূমিকা পালন করেন। ১৯৬৭ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি হাইলধর ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। চট্টগ্রামের আনোয়ারা ও পশ্চিম পটিয়ায় বহু মসজিদ, মাদরাসা ও স্কুল-কলেজ প্রতিষ্ঠা করেন। এ ছাড়া বহু জনহিতকর কাজের সঙ্গে জড়িত ছিলেন তিনি। স্বাধীনতার পর ১৯৮৬, ১৯৯১ ও ২০০৯ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি একাধারে একজন রাজনীতিবিদ, সফল ব্যবসায়ী, মুক্তিযুদ্ধের সংগঠক।
১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করার পর আখতারুজ্জামান চৌধুরী বাবু নিজের জীবনের ঝুঁকি নিয়ে দলের নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করেন। এমন কি বঙ্গবন্ধুর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহেনার সাথেও জীবনের ঝুঁকি নিয়ে যোগাযোগ রক্ষা করেন। পরবর্তীতে দল পুর্নগঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন- যা দেশের আওয়ামীলীগের রাজনীতির ইতিহাসে চির অমর থাকবে। আশির দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনেও আখতারুজ্জামান চৌধুরী বাবু বলিষ্ঠ ভূমিকা রাখেন। স্বৈরাচারবিরোধী আন্দোলন করতে গিয়ে তিনি কারাবরণও করেন। সংসদ সদস্য হিসেবেও তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়। নিজ এলাকা থেকে তিনি পাঁচ বার সাংসদ নির্বাচিত হন বিপুল ভোটে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এলাকার জনগণের কাছে ছিলেন অত্যন্ত জনপ্রিয় জননেতা।
তিনি ব্যক্তি জীবনে ৩ পুত্র ও ৩ কন্যার জনক। বড় ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বর্তমানে আনোয়ারা-কর্ণফুলী আসনের সংসদ সদস্য ও ভূমিমন্ত্রীর দায়িত্বে। সফল মন্ত্রী হিসেবে দু’মেয়াদে ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। ই-নাম জারির অসামান্য ভূমিকা রাখায় মন্ত্রণালয় ইতোমধ্যে ‘ইউনাইটেড নেশন পাবলিক এ্যাওয়ার্ড-২০২০’ এর ভূষিত হওয়ায় মন্ত্রী হিসেবে মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবুর সুযোগ্য পুত্র সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বাংলাদেশ তথা বিশ্বে প্রশংসিত হয়েছেন। পুরো ভূমি মন্ত্রণালয়ই এখন সরকারের অন্যান্য দপ্তর ও সংস্থার কাছে মডেল হিসেবে আর্বিভূত হয়েছে। ২০১২ সালের ৪ নভেম্বর এ মহান রাজনৈতিক ব্যক্তিত্ব ও দানবীর আখতারুজ্জামান চৌধুরী বাবু সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কিডনি জটিলতায় জীবনের সাথে পরাজয় বরণ করে ইন্তেকাল করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মহান ব্যক্তিত্বকে ২০২১ সালে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘স্বাধীনতা পুরস্কার-২০২১’ এ ভূষিত করে মরনোত্তর সম্মানে ভূষিত করেন।
লেখক : এআইজি (প্ল্যানিং অ্যান্ড রিসার্চ-১), বাংলাদেশ পুলিশ ও প্রাক্তন ছাত্র ,
হাইলধর বশিরুজ্জামান স্মৃতি শিক্ষা কেন্দ্র

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম আওয়ামীলীগের অনন্য কর্ণধার আখতারুজ্জামান চৌধুরী বাবু স্মরণে
পরবর্তী নিবন্ধড. মঈনুল ইসলামের কলাম