তৃতীয় ধাপে বৃহত্তর চট্টগ্রামের ১১ উপজেলায় নির্বাচন

এর মধ্যে আছে আনোয়ারা, বোয়ালখালী, পটিয়া ও চন্দনাইশ

শুকলাল দাশ | বৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ at ৬:০৪ পূর্বাহ্ণ

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন আগামী ২৯ মে অনুষ্ঠিত হবে। এ ধাপে চট্টগ্রামের আনোয়ারা, বোয়ালখালী, পটিয়া ও চন্দনাইশ উপজেলাসহ বৃহত্তর চট্টগ্রামের ১১ উপজেলায় এদিন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। কক্সবাজার জেলার তিন উপজেলা উখিয়া, টেকনাফ ও রামু উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল বুধবার বিকেলে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন। এ নিয়ে চট্টগ্রামে ১১ উপজেলার তফসিল ঘোষিত হয়েছে। বাকি আছে কর্ণফুলী, সাতকানিয়া, বাঁশখালী, লোহাগাড়া উপজেলা। পরবর্তী ধাপে এসব উপজেলার তফসিল ঘোষণা হবে।

প্রথম ধাপের উপজেলা পরিষদের ভোটগ্রহণ আগামী ৮ মে। প্রথমধাপে চট্টগ্রামের তিন উপজেলা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই তিন উপজেলা হলসন্দ্বীপ, মীরসরাই ও সীতাকুণ্ড। দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২১ মে। দ্বিতীয় ধাপে চট্টগ্রামের রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি ও রাউজান উপজেলাসহ বৃহত্তর চট্টগ্রামের ১৬ উপজেলায় এদিন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, তৃতীয় ধাপের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ মে। মনোনয়নপত্র যাচাইবাছাই ৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোটগ্রহণ ২৯ মে।

খাগড়াছড়ি জেলার মহালছড়ি, রাঙামাটির নানিয়ারচর, লংগদু ও বাঘাইছড়ি উপজেলায়ও ভোট গ্রহণ হবে তৃতীয় ধাপে। এদিকে দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ২১ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল ২৪২৬ এপ্রিল ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। আর ভোটগ্রহণ হবে ২১ মে।

প্রথম ধাপের মতো দ্বিতীয় এবং তৃতীয় ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

মোট চার ধাপে অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের পরবর্তীতে ধাপের ৫ জুন অনুষ্ঠিত হবে। দেশে মোট উপজেলার সংখ্যা ৪৯৫টি।

পূর্ববর্তী নিবন্ধঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
পরবর্তী নিবন্ধফিটনেস নেই, তবুও সড়কে ওদের দৌরাত্ম্য