তুরাগ তীরে লাখো মানুষের ঢল

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

| শনিবার , ২১ জানুয়ারি, ২০২৩ at ৮:২১ পূর্বাহ্ণ

হজের পর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম মিলনমেলা তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে। বিশ্ব ইজতেমার এই পর্বটি ভারতীয় ধর্ম প্রচারক মাওলানা মুহাম্মদ সাদ আল কান্ধলভির অনুসারীসহ বিপুল সংখ্যক মানুষের অংশগ্রহণে ফজরের নামাজের পরে ‘আম বয়ান’ (সাধারণ খুতবা) দিয়ে শুরু হয়। তবে এবারের ইজতেমায় অংশ নিচ্ছেন না মাওলানা সাদ।

খুতবা পাঠ করেন ভারতীয় ইসলামী পন্ডিত মাওলানা মোহাম্মদ ওসমান। তার খুতবার বাংলায় অনুবাদ করেন মাওলানা জিয়া বিন কাসিম। দেশবিদেশের লাখো ধর্মপ্রাণ মুসলমান তুরাগ নদীর তীরে ভিড় জমান আলেমদের কুরআন তেলাওয়াত ও ব্যাখ্যা শুনতে এবং ইসলামী মূল্যবোধের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে।

দুপুরে তারা ইজতেমা মাঠে মাওলানা সাদের ছেলে ইউসুফ বিন সাদ কান্ধলভীর নেতৃত্বে জুমার নামাজ আদায় করবেন। মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে ইজতেমা স্থান ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মোল্লা নজরুল ইসলাম বলেন, মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে ইজতেমাস্থলে ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অনুষ্ঠানস্থলটি ক্লোজ সার্কিট (সিসিটিভি) ক্যামেরা নজরদারির আওতায় আনা হয়েছে।

আগের বছরের মতোই মুসল্লিদের চিকিৎসার জন্য স্বাস্থ্য শিবির স্থাপন করা হয়েছে। তবে বার্ধক্যজনিত জটিলতায় শুক্রবার ভোররাতে বরগুনার এক মুসল্লি মফিজুল ইসলাম (৭৫) ইজতেমাস্থলে মারা যান। লাখো মুসল্লির উপস্থিতিতে ইজতেমা মাঠেই তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

আগামী ২২ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা।

এদিকে, দ্বিতীয় পর্বের জামাতে যোগদানকারী মুসল্লিদের নির্বিঘ্নে চলাচলের জন্য ২২ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকায় মেট্রোরেল চলাচল করবে।

প্রসঙ্গত, গত ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। তাবলিগ জামাত ১৯৬৭ সাল থেকে টঙ্গীতে জামাতের আয়োজন করে আসছে। ২০১১ সালে বিপুল সংখ্যক উপস্থিতির জন্য ইজতেমাকে দুটি পর্বে বিভক্ত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধআন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন আজ
পরবর্তী নিবন্ধপূর্বনির্ধারিত স্কাউটস কর্মসূচি স্থগিত করেছেন প্রধানমন্ত্রী