তিন দাবিতে আইডিইবির ভার্চুয়াল মতবিনিময় সভা

| মঙ্গলবার , ১৩ এপ্রিল, ২০২১ at ৭:৪৭ পূর্বাহ্ণ

মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত সমস্যার সমাধান, সদ্য প্রকাশিত বাংলাদশ ন্যাশনাল বিল্ডিং কোড (ইঘইঈ)-২০২০ এ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়ন করে প্রণীত অসামঞ্জস্যপূর্ণ উপ-ধারাসমূহ সংশোধন এবং পলিটেকনিক শিক্ষায় ছাত্র-শিক্ষকদের বিরাজমান সমস্যা সমাধানে ৩ দফা দাবিতে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদশ (আইডিইবি) কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও চট্টগ্রাম জেলা নেতৃবৃন্দের ভার্চুয়াল মতবিনিময় সভা গত ১০ এপ্রিল জেলা কমিটির সহ-সভাপতি-১ প্রকৌশলী মেসবাহ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
আইডিইবি চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. জসীম উদ্দিনের সঞ্চালনায় ভার্চুয়াল সভায় প্রধান অতিথি ছিলেন আইডিইবি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি প্রকৌশলী এ কে এম এ হামিদ। বিশেষ অতিথি ছিলেন প্রকৌশলী মো. শামসুর রহমান ও সহ-সভাপতি (চট্টগ্রাম অঞ্চল) প্রকৌশলী জাফর আহমেদ সাদেক।
সভার শুরুতে সঞ্চালক প্রকৌশলী মো. জসীম উদ্দিন কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মত্যুবরণকারী সদস্য প্রকৌশলীদের আত্মার মাগফেরাত ও অসুস্থ সদস্য প্রকৌশলীদের দ্রুত সুস্থতা কামনা করেন। নেতৃবৃন্দ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যা দীর্ঘদিনেও সমাধান না হওয়ায় ও আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ লঙ্ঘন করে সদ্য প্রকাশিত বাংলাদশ ন্যাশনাল বিল্ডিং কোড (ইঘইঈ)-২০২০ এ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়নকৃত ধারা উপধারা সমূহ বহাল থাকায় চরম ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন।
তাঁরা বলেন, অসামঞ্জস্যপূর্ণ গেজেট জাতীয় স্বার্থ পরিপন্থী ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়নকৃত উপ-ধারা সমূহ সংশাধন করা না হলে হাজার হাজার সরকারি বেসরকারিখাতের ডিপ্লোমা প্রকৌশলীগণ কর্মহীন হয়ে যাবে।
উন্নয়ন-উৎপাদন কাজের গুণগত মান সংরক্ষণ ও সংরক্ষণের জন্য কল্যাণকর আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং টিম কনসেপ্ট অনুযায়ী সরকারি, আধা সরকারি স্বায়ত্বশাসিত সংস্থা ও সরকারি মালিকানাধীন বিভিন্ন বিদ্যুৎ কোম্পানি, পেট্রোলিয়াম কর্পোরেশনভুক্ত বিভিন্ন কোম্পানি ও সংস্থায় ন্যুনতম ১:৫ অনুযায়ী সহকারী প্রকৌশলী ও উপ-সহকারী প্রকৌশলীর বা সমমানের পদ সৃষ্টি ও সর্বোচ্চ পদ পর্যন্ত পদোন্নতির সুযোগ রেখে সকল সংস্থায় অর্গানোগ্রাম প্রণয়ন করে সকল শূন্য পদ অবিলম্বে পূরণ করতে হবে। দেশের পলিটেকনিক শিক্ষা খাতে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের স্বার্থ বিরাধী সিদ্ধান্তসমূহ পরিবর্তন করার জন্য আইডিইবি বার বার সরকারের দৃষ্টি আর্কষণ করলেও মহলের বিশেষের কুটকৌশলের কারণে দেশের কারিগরি শিক্ষাখাত মানহীন ও ধ্বংসের পথে ধাবিত হচ্ছে।
প্রধান অতিথির বক্তব্যে প্রকৌশলী এ কে এম এ হামিদ বলেন আইডিইবি ঘোষিত ৩ দফা দাবিতে সদস্য প্রকৌশলীদের সকল বিভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে। করোনাকালে ভার্চুয়াল আন্দোলনে সকলকে সক্রিয় থাকতে হবে। কারিগরি শিক্ষাখাতে অতি দ্রুত শিক্ষাবান্ধব সিদ্ধান্ত বাস্তবায়ন করে কারিগরি শিক্ষার্থী ও শিক্ষকদের হতাশা দূর করে ভিশন-২০৪১ বাস্তবায়ন ও ৪র্থ শিল্পবিপ্লব মোকাবেলায় পর্যাপ্ত কারিগরি জনশক্তি তৈরির পথ অবারিত রাখতে হবে। অন্যথায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পেশাজীবি ছাত্র-শিক্ষকগণ অতীতের ন্যায় বৃহত্তর আন্দোলনে রাস্তায় নামতে বাধ্য হবে।

পূর্ববর্তী নিবন্ধ৪ বছরেও শেষ হলো না বিনাজুরী সড়কের কাজ
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় অসহায় ও দুস্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ