তিন কিলোমিটারে যত দুর্ভোগ

বঙ্গবন্ধু টানেল সংযোগ সড়কের কাজে কমেছে গতি

আনোয়ারা প্রতিনিধি | শনিবার , ১১ মার্চ, ২০২৩ at ৪:৫৩ পূর্বাহ্ণ

ছয় লেনের বঙ্গবন্ধু টানেল সংযোগ সড়কের কাজে হঠাৎ গতি কমেছে। মার্চের মধ্যে কাজ শেষ হওয়ার কথা থাকলেও বড় উঠান ডাকপাড়া ও চাতরী চৌমুহনী অংশে দুটি কালভার্টের কাজ এখনো শেষ করা যায়নি। গত ফেব্রুয়ারিতে এই দুটি কালভার্টের কাজ শেষ করার কথা জানিয়েছিল সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। বঙ্গবন্ধু টানেল প্রকল্পের মেয়াদকাল এক বছর বাড়ানোর কারণে সংযোগ সড়ক প্রকল্পের কাজের গতি কমে এসেছে বলে মনে করছেন স্থানীয়রা।

এদিকে সড়কের কাজ আধাআধিতে থাকায় রাতদিন পিএবিসড়কের ডাকপাড়া এলাকা, চাতরী চৌমহনী বাজার থেকে আনোয়ারা হাসপাতাল পর্যন্ত ৩ কিলোমিটারের বেশি সড়কে যানবাহন চলাচলের সময় ধুলাবালিতে যেন একাকার অবস্থা। গত দুই বছর ধরে চলমান ধুলাবালির এই সমস্যা কিছুতেই সুরাহা হচ্ছে না। স্থানীয়রা বলছেন, কুয়াশার চেয়েও ধুলাবালি বেশি।

এতে যাত্রী সাধারণ, পথচারী, সড়কের দুপাশের ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, ও বসতঘরের বাসিন্দারা সহ সর্বসাধারণ এখন অতিষ্ট হয়ে পড়েছে। স্থানীয়দের অভিযোগ এ ধুলাবালির কারণে দৈনন্দিন কাজের বিঘ্ন ঘটার পাশাপাশি অনেকেই জ্বর সর্দিতে আক্রান্ত হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, বঙ্গবন্ধু টানেল ছয় লেন সংযোগ সড়কের ডাকপাড়া, চাতরী চৌমুহনী বাজার থেকে কালাবিবির দীঘির মোড়, আর আনোয়ারা বরকল সড়কের (দুই লেন) কালাবিবির মোড় থেকে আনোয়ারা হাসপাতাল পর্যন্ত সড়কের পুরাতন কার্পেটিং উঠিয়ে কাজ বন্ধ রাখায় ধুলোবালিতে আচ্ছন্ন হয়ে পড়েছে পুরো এলাকা। এতে স্থানীয়রা অতিষ্ট বলে জানা গেছে। এলাকাবাসী অতিদ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেওযার জন্য সংশ্লিষ্ট বিভাগের প্রতি জোর দাবি জানিয়েছে।

সরেজমিনে দেখা যায, আনোয়ারার পিএবি সড়ক ও আনোয়ারা বরকল সড়ক দিয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহনে করে আনোয়ারা ছাড়াও দক্ষিণ চট্টগ্রামের লক্ষাধিক মানুষ যাতায়াত করে।

স্থানীয় কালাবিবি এলাকার ব্যবসায়ী আশরাফ উদ্দীন চৌধুরী জানান, সড়ক উন্নয়কাজে ধীর গতির কারণে সর্ব সাধারণ ধুলাবালিতে অতিষ্ট হয়ে পড়েছে। অতিদ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেওযার জন্য সংশ্লিষ্ট বিভাগের প্রতি জোর দাবি জানাচ্ছি।

বঙ্গবন্ধু টানেল সংযোগ সড়কের প্রকল্প পরিচালক ও সড়ক ও সেতু বিভাগের দোহাজারী অঞ্চলের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, গতকাল দুপুরে কাজ পরিদর্শনকালে আমি বিষয়টি দেখেছি। ঠিকাদারি প্রতিষ্ঠানকে জনগণের দুর্ভোগ লাঘবে সড়কে ধুলাবালি কমাতে দৈনিক অন্তত দুইবার পানি ছিটানোর নির্দেশ দেয়া হয়েছে। সেই সাথে সড়কের কাজও দ্রুত শেষ করা হবে বলে জানান তিনি। এ দিকে কালাবিবি দীঘির মোড় থেকে হাসপাতাল সড়কের কাজও অতিদ্রুত শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধবাহাত্তরের সংবিধানের কাটাছেঁড়ায় ফখরুলের আক্ষেপ
পরবর্তী নিবন্ধখালেদা জিয়া কী করবেন, এখতিয়ার আদালতের : কাদের