তিনদিনের মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরলেন চার পর্যটক

| সোমবার , ২০ সেপ্টেম্বর, ২০২১ at ১০:৩৬ পূর্বাহ্ণ

তারা পেশাদার নভোচারী নন। একেবারেই সাধারণ পর্যটক হিসেবে টানা তিনদিন মহাকাশ পরিভ্রমণ শেষে সফলভাবে পৃথিবীতে ফিরে এসেছেন চারজন। স্থানীয় সময় গত শনিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের উপকূলে অবতরণ করেন তারা। খবর বিডিনিউজের। এর আগে গত বুধবার এই চার পর্যটককে নিয়ে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে পৃথিবী ছেড়ে গিয়েছিল স্পেস এঙ এর রকেট। এরপর পৃথিবীর কক্ষপথ পরিভ্রমণ করে তারা ফিরে এলেন। দল বেঁধে চার সাধারণ নাগরিকের মহাকাশে বেড়াতে যাওয়া এটিই প্রথম।
পৃথিবীর বাইরে বেড়িয়ে আসার এ সুযোগ করে দিয়েছে মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন রকেট নির্মাতা কোম্পানি স্পেসএক্স। মিশনের নাম দেওয়া হয়েছিল ‘ইনসপিরেশন ফোর’।
বিবিসি জানায়, চার পর্যটকবাহী স্পেসএঙ ইন্সপিরেশন ফোর রকেট চারটি বড় প্যারাশুটের মাধ্যমে ধীরে ধীরে ফ্লোরিডা উপকূলবর্তী আটলান্টিক মহাসাগরে অবতরণ করেছে। ভ্রমণ শেষে পৃথিবীতে ফেরার পর ইনসপিরেশন ফোর মিশনের কমান্ডার জ্যারেড আইজ্যাকম্যান উচ্ছ্বাস প্রকাশ করে এক বেতার বার্তায় বলেছেন, এ ছিল এক অসাধারণ যাত্রা। ই-কমার্স প্রতিষ্ঠান শিফটফোর পেমেন্টস ইনের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যারেড আইজ্যাকম্যানই মহাকাশে এই ভ্রমণের জন্য বিপুল খরচ জুগিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধভাইরাসের সঙ্গে বসবাস শিখছে অস্ট্রেলিয়ার রাজ্যগুলো
পরবর্তী নিবন্ধঅথৈ সমুদ্রে বিস্ময়কর লড়াই