তাইওয়ানের জন্য কী সতর্কবার্তা?

ইউক্রেন যুদ্ধ

| রবিবার , ১৩ মার্চ, ২০২২ at ১০:২৯ পূর্বাহ্ণ

নতুন উদ্যোমে নিজেদের রিজার্ভ বাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে তাইওয়ান। প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই এবং অস্ত্র চালনার প্রশিক্ষণের সময়ও দ্বিগুণ করা হয়েছে। তবে কী ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে নিজেদের জন্য সতর্কবার্তা হিসেবে দেখছে তাইওয়ান?
নতুন একটি স্কিমের অধীনে নিজেদের রিজার্ভ বাহিনীর প্রশিক্ষণ কার্যক্রমে গতি এনেছে তাইওয়ান। তাইওয়ান সরকার গত বছরের শেষ দিকেই তাদের রিজার্ভ বাহিনীর প্রশিক্ষণ প্রকল্পে সংস্কার আনে। নতুন নিয়মে প্রতিবছর পাঁচ থেকে সাত দিনের পরিবর্তে এখন রিজার্ভ বাহিনীকে দুই সপ্তাহের প্রশিক্ষণ নিতে হবে। এ মাস থেকে নতুন নিয়ম কার্যকর হয়েছে। এছাড়া প্রতিপক্ষের বিরুদ্ধে সরাসরি লড়াই, যেমন অস্ত্র চালানোর মত প্রশিক্ষণের সময়ও আগের থেকে বাড়ানো হয়েছে। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন শনিবার রাজধানী তাইপের কাছে নানশিপু ফায়ারিং রেঞ্জে রিজার্ভ বাহিনীর প্রশিক্ষণ কার্যক্রম দেখতে গিয়েছিলেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। দুই সপ্তাহ আগে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর নতুন স্কিমের অধীনে প্রশিক্ষণ কার্যক্রম আরো মনযোগ পাচ্ছে।
দ্বীপরাষ্ট্র তাইওয়ান নিজেদের স্বাধীনতা ঘোষণা করলেও চীন তা একেবারেই মানে না। বরং তারা তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন হয়ে যাওয়া অংশ মনে করে, ভবিষ্যতে যারা আবার এক হবে। এজন্য প্রয়োজনে বল প্রয়োগের কথাও বলেছে চীন সরকার।
সব হুঁশিয়ারি-হুমকি অগ্রাহ্য করে রাশিয়া যেভাবে ইউক্রেনে আক্রমণ করছে তাতে চীনের দাবি নিয়ে তাইওয়ান সরকারের উদ্বিগ্ন হয়ে উঠাই স্বাভাবিক। তাই তারা হয়তো নিজেদের যুদ্ধের জন্য প্রস্তুত রাখার কৌশল গ্রহণ করেছে। সেনাবাহিনীর পোশাক পরে নানশিপু ফায়ারিং রেঞ্জ প্ররিদর্শনে গিয়েছিলেন সাই। এমনকি এদিন তিনি বডিআরমরও পরেছিলেন। সেখানে তিনি বলেন, রিজার্ভ বাহিনীকে তাদের বাড়ির আশেপাশেই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ইউক্রেনের বর্তমান পরিস্থিতি আবারও প্রমাণ করেছে দেশের সুরক্ষা আন্তর্জাতিক সমর্থন এবং সহায়তা থাকার পরও মূলত দেশের সব মানুষের ঐক্যের উপর নির্ভর করে। প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং সাংবাদিকদের বলেন, তারা ইউক্রেনের পরিস্থিতি থেকে অনেক শিক্ষা পেয়েছেন। সেখানে মাত্র কয়েকদিন প্রশিক্ষণের পর জনগণের হাতে বন্দুক তুলে দিয়ে তাদের লড়াই করতে পাঠিয়ে দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবুড়িশ্চর বাজারে স্বর্ণের দোকান চুরি
পরবর্তী নিবন্ধআকবর শাহ এলাকা থেকে ইয়াবাসহ যুবক গ্রেপ্তার