তথ্য চুরির ম্যালওয়ারের বিস্তার, সতর্কতা জারি

| শুক্রবার , ১৯ জানুয়ারি, ২০২৪ at ৫:৩৫ পূর্বাহ্ণ

দেশের আইটি অবকাঠামো থেকে তথ্য চুরির ম্যালওয়ারের বিস্তার ঘটায় সতর্কতা জারি করেছে বিজিডি ইগভ সার্ট। গতকাল বৃহস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তিতে সার্ট এ সতর্কতা জারি করে। সতর্কতায় বলা হয়, আইটি অবকাঠামো থেকে তথ্য চুরির ক্ষেত্রে ব্যবহৃত ম্যালওয়ার সামগ্রিকভাবে ইনফো স্টেলার হিসেবে পরিচিত। এ ধরনের ম্যালওয়ারের মূল লক্ষ্য হয়ে থাকে অবকাঠামোয় লগইনের তথ্য যেমন, ব্যবহারকারীর নাম, আইডি, পাসওয়ার্ড ও সংবেদনশীল তথ্যাদি সংগ্রহ করা এবং উক্ত তথ্যসমূহ সাইবার অপরাধীদের অবকাঠামোয় বা সিস্টেমে পাঠানো। সাইবার অপরাধীরা এ ধরণের তথ্যাদির অপব্যবহার করে বড় ধরনের সাইবার আক্রমণের পরিকল্পনা করতে পারে। খবর বাংলানিউজের।

ব্যক্তি পর্যায়ে সংক্রমণের মাধ্যমে প্রতিষ্ঠানেরও এ ম্যালওয়ারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি এ ধরনের ম্যালওয়ার সংক্রমণে একাধিক ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে আক্রান্ত হওয়ার আলামত পাওয়া গেছে। এ ধরনের ঘটনার পরিক্রমা বিশ্লেষণ করে প্রতীয়মান হয় যে, বাংলাদেশে অনুরূপ ম্যালওয়ারের অস্তিত্ব আশংকাজনক হারে বাড়ছে।

এ ধরনের ম্যালওয়ারের আক্রমণ থেকে রক্ষা পেতে কোনোরূপ সন্দেহজনক লিংকে ক্লিক না করা বা অচেনা প্রেরকের কাছ থেকে পাওয়া ইমেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সচেতনতা অবলম্বন করা আবশ্যক বলে সতর্ক করেছে ইগভ সার্ট।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু টানেলে একদিন পর আবারও দুর্ঘটনা
পরবর্তী নিবন্ধযানজট কমাতে প্রয়োজন পার্কিং ব্যবস্থার আধুনিকায়ন : মেয়র