ডেকে ডেকে দিতে হল নগরের কেন্দ্রে, উপজেলায় ভিড়

প্রথম ডোজ পেলেন চট্টগ্রামের সাড়ে তিন লাখ মানুষ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৯ সেপ্টেম্বর, ২০২১ at ৪:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামে দ্বিতীয় ধাপের গণটিকা ক্যাম্পেইন শেষ হল গতকাল। সকাল ৮টা থেকে মহানগরের ওয়ার্ড ও উপজেলার ইউনিয়ন পর্যায়ে এ গণটিকা প্রয়োগ শুরু হয়। গণটিকার আওতায় গতকাল একদিনে প্রায় সাড়ে তিন লাখ (৩ লাখ ৪৭ হাজার ৪১৮ জন) মানুষ টিকার প্রথম ডোজ পেয়েছেন। এর মাঝে মহানগর এলাকায় ৬০ হাজার ৭০২ জন এবং উপজেলা পর্যায়ে টিকা পেয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৭১৬ জন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ ও চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। যদিও গতকাল একদিনে ৩ লাখ ৬১ হাজার ৫০০ মানুষকে টিকার প্রথম ডোজের আওতায় আনার লক্ষ্যমাত্রা ছিল স্বাস্থ্য বিভাগের। সে হিসেবে লক্ষ্যমাত্রার তুলনায় কম সংখ্যক টিকা প্রয়োগ হয়েছে চট্টগ্রামে।
এদিকে, প্রথম দফায় গণটিকা কার্যক্রমে হুড়োহুড়ি-বিশৃঙ্খলার পাশাপাশি নানা অভিযোগের কথা শোনা গেলেও গতকালের গণটিকা কার্যক্রমে এ ধরনের চিত্র চোখে পড়েনি। মহানগরের কেন্দ্রগুলোতে অনেকটা ডেকে ডেকে টিকা দিতে দেখা গেছে। লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় অনেক কেন্দ্রে বিকেল ৫টায়ও টিকা দেয়া হয়েছে। কাউন্সিলরদের তালিকাভুক্তদের টিকা ৎপ্রদানের কথা থাকলেও নিবন্ধনধারী যে কেউ আসলেই টিকা পেয়েছেন। টিকা প্রয়োগের সাথে সংশ্লিষ্টরা জানিয়েছেন- হঠাৎ করেই টিকা ক্যাম্পেইন ঘোষণা করা হয়েছে। যার কারণে তারা তেমন প্রচারণা চালাতে পারেন নি। আর প্রচারণা না থাকায় মানুষজন সেভাবে জানতে পারেননি।
গণ টিকাদান উপলক্ষে আন্দরকিল্লা ওয়ার্ডে স্থাপন করা কেন্দ্রগুলোতে টিকা প্রত্যাশীদের তেমন ভিড় ছিলনা সকালে। যদিও স্থায়ী কেন্দ্র চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সামনে টিকা প্রত্যাশীদের লাইন ছিল। পরে ওয়ার্ড কাউন্সিলর ও চসিকের স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি জহর লাল হাজারী জেনারেল হাসপাতালের সামনে যান। সেখানে লাইনে দাঁড়ানো টিকা প্রত্যাশীদের উদ্দেশ্যে কাউন্সিলর বলেন, এখানে (জেনারেল হাসপাতালে) দীর্ঘ লাইন। যারা প্রথম ডোজ নিতে এসেছেন, তারা চাইলে এমওয়াই স্কুল ও আনসার ক্লাব কেন্দ্রে গিয়ে নির্বিঘ্নে টিকা নিতে পারবেন। পরবর্তীতে ওইসব কেন্দ্রে মানুষ টিকা নিতে আসেন বলে জানান কাউন্সিলর জহরলাল হাজারী। নিবন্ধনধারীদের যে কেউ টিকা কার্ড সাথে আনলে টিকা পেয়েছেন বলেও জানান তিনি। বিকেল ৫টায়ও টিকা দিতে দেখা গেছে জামালখান ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে। এর আগে সাড়ে চারটা পর্যন্ত ৪৪০ জন টিকা নেন এই কেন্দ্রে। এক কেন্দ্রে ৫০০ জনকে টিকা প্রয়োগের লক্ষ্যমাত্রা ছিল সিটিকর্পোরেশন এলাকায়।
ভিড় কম থাকলেও শেষ পর্যন্ত লক্ষ্যমাত্রার প্রায় ৯৯ শতাংশ পূরণ হয়েছে বলে জানিয়েছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তার (ভারপ্রাপ্ত) দায়িত্বে থাকা ডা. মোহাম্মদ আলী। কোন ধরণের বিশৃঙ্খলা ছাড়াই সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে টিকাদান কার্যক্রম সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।
এদিকে, গণটিকায় মহানগরের বিপরীত চিত্র ছিল উপজেলা পর্যায়ে। এসএমএস পেয়ে টিকা নিতে সবাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে এসে ভিড় করে। পরে তাদের বুঝিয়ে ইউনিয়ন পর্যায়ে স্থাপন করা কেন্দ্রে পাঠাতে হয়েছে। সেখানে টিকা প্রত্যাশীদের প্রচুর ভিড় ছিল। বেশ কিছু কেন্দ্রে সন্ধ্যার পরও টিকা দেয়া হয়েছে।
উপজেলা পর্যায়ে ২০০টি ইউনিয়নের মধ্যে মঙ্গলবার ২৯৭টি ইউনিয়নে টিকা দেয়া হয়েছে জানিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, বোয়ালখালীর তিনটি ইউনিয়নে টিকাদান বাকি রয়েছে। তবে অতিরিক্ত হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি কেন্দ্রে টিকা দেয়া হয়েছে। সবমিলিয়ে উপজেলা পর্যায়ে লক্ষ্যমাত্রার ৯৫ শতাংশের বেশি পূরণ হয়েছে। আর মহানগর ও উপজেলা মিলিয়ে জেলায় লক্ষ্যমাত্রার ৯৬ শতাংশ টার্গেট পূরণ হয়েছে বলেও জানান সিভিল সার্জন।
প্রথম দফার গণ টিকায় প্রতি ইউনিয়নে ৬০০ জনকে টিকা দেয়া হয়েছিল। এবার প্রতি ইউনিয়নে টিকা পেয়েছেন দেড় হাজার মানুষ। আর সিটি কর্পোরেশনের প্রতি ওয়ার্ডে আগে ৯০০ জনকে টিকা দেয়া হয়েছিল। এবার প্রতি ওয়ার্ডে দেয়া হয়েছে দেড় হাজার জনকে।
গণ টিকাদানে সিটিকর্পোরেশন এলাকার প্রতি ওয়ার্ডে তিনটি করে অস্থায়ী কেন্দ্র করা হয়। প্রতি কেন্দ্রে ৫০০ জন করে একটি ওয়ার্ডে মোট দেড় হাজার জনকে টিকা দেয়া হয়েছে। আর ইউনিয়ন পর্যায়ের প্রতি কেন্দ্রে টিকা পেয়েছেন দেড় হাজার জন। গতকালের ক্যাম্পেইনে টিকার প্রথম ডোজ গ্রহীতাদের ২৮ অক্টোবর দ্বিতীয় ডোজ দেয়া হবে বলে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।
এদিকে, আরো ২ লাখ ৬০ হাজার ডোজ সিনোফার্মের টিকা পেয়েছে চট্টগ্রাম। গতকাল সকালে এসব টিকা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছেছে। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য নিশ্চিত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধকাভার্ডভ্যানের ধাক্কায় শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন পটিয়ায় অর্ধলক্ষ নেতাকর্মীর