ট্রেন অর্ধেক যাত্রী নিয়ে চলবে শনিবার থেকে

আজাদী অনলাইন | মঙ্গলবার , ১১ জানুয়ারি, ২০২২ at ৭:১১ অপরাহ্ণ

দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত রোগী বেড়ে যাওয়ায় সংক্রমণের বিস্তার ঠেকাতে আগামী শনিবার (১৫ জানুয়ারি) থেকে অর্ধেক আসনে যাত্রী পরিবহন করা হবে ট্রেনে।

আগামীকাল বুধবার থেকে এজন্য ১৫ জানুয়ারির যাত্রার জন্য ট্রেনের মোট আসনের অর্ধেক টিকেট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এর আগে পর্যন্ত সব আসনে যাত্রী নিয়ে গন্তব্যে যাবে ট্রেন। করোনভাইরাস বিস্তার রোধের নতুন সরকারি বিধিনিষেধ অনুযায়ী আগামী বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে বাস, ট্রেন ও লঞ্চ অর্ধেক যাত্রী নিয়ে চালানোর নির্দেশনা দেওয়া হয়।

অর্ধেক আসনের মধ্যে ২৫ শতাংশ টিকেট অনলাইনে এবং ২৫ শতাংশ কাউন্টারে বিক্রি করা হবে বলে আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

করোনভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে নতুন বিধিনিষেধের কারণে এসময় আন্তঃনগর ট্রেনের স্ট্যান্ডিং টিকেট ও প্ল্যাটফর্ম টিকেট ইস্যুও বন্ধ থাকবে।

এ বিষয়ে রেল ভবনে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলওয়ের উপ-পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসজনিত রোগের বিস্তাররোধে সার্বিক কার্যক্রম ও চলাচলে বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে ট্রেন, বাস ও লঞ্চে সক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সেই অনুযায়ী যাত্রীবাহী ট্রেন পরিচালনায় রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী ও যাত্রীদের স্বাস্থ্যগত নিরাপত্তার স্বার্থে আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রিতে এ পরিবর্তন আনা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

একইসঙ্গে রেলওয়ের কর্মীদের শারীরিক দূরত্ব ও মাস্ক পরা নিশ্চিত করার কথাও বলা হয়েছে।

এছাড়া রেল মন্ত্রণালয়ের অনুমোদিত জরুরি কোটা এবং আন্তঃনগর ট্রেন ম্যানুয়াল অনুযায়ী পাশ কোটা ছাড়া আন্তঃনগর ট্রেনের সব ধরনের কোটা ব্যবস্থা বাতিল করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কাউন্টারে টিকেট ইস্যু ও ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর মাস্ক পরা নিশ্চিত করা এবং আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা ও রাত্রীকালীন বেডিং সরবরাহ করতে হবে।

দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাবের পর সংক্রমণ বেড়ে যাওয়া ঠেকাতে ১১টি ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে গতকাল সোমবার (১০ জানুয়ারি) প্রজ্ঞাপন জারি করে সরকার।

এ বিধিনিষেধ অনুযায়ী আবার অর্ধেক যাত্রী নিয়ে চলবে বাস-ট্রেন। উন্মুক্ত স্থানে যেকোনো সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান কিংবা রাজনৈতিক সভা ও সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

আগামী বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ২ নম্বর ইউনিট চালু দুই বছর পর
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় শিশু বলাৎকারের দায়ে গ্রেপ্তার এক