ট্রেনের টিকেট কিনতে এনআইডি যাচাই বাধ্যতামূলক হচ্ছে

১ মার্চ থেকে টিকিটের সঙ্গে এনআইডির তথ্য না মিললে জরিমানা অনলাইনে কেনা টিকেট অনলাইনেই ফেরত দেয়া যাবে

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৪৪ পূর্বাহ্ণ

বাংলাদেশ রেলওয়েতে টিকেট কালোবাজারি প্রতিরোধ এবং বিনা টিকিটে ট্রেনে ভ্রমণকারীদের চিহ্নিত করতে এনআইডি নম্বর যাচাই বাধ্যতামূলক করা হচ্ছে। ‘টিকেট যার, ভ্রমণ তার’ নিশ্চিত করতে রেলওয়ে আন্তঃনগর ট্রেনের টিকেট কেনার আগে প্রত্যেক যাত্রীকে জাতীয় পরিচয়পত্র নম্বর বা জন্মনিবন্ধন সনদ যাচাই করে রেজিস্ট্রেশন বা নিবন্ধন করতে হবে। কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকেট কিনতে ইচ্ছুক যাত্রীরা অনলাইন অথবা মোবাইল এসএমএসের মাধ্যমে যেকোনো সময় বাংলাদেশ রেলওয়ের টিকিটিং সিস্টেমে খুব সহজে নিবন্ধন করতে পারবেন।

আগামী ১ মার্চ থেকে আন্ত:নগর ট্রেনের যাত্রীর টিকিটের সঙ্গে মেলানো হবে এনআইডি। না মিললে বিনা টিকিটে যাতায়াত করছেন বলে তাকে অভিযুক্ত করা হবে। এরপর মুখোমুখি হতে হবে জরিমানার। অপর দিকে ট্রেনের টিকেট অনলাইনে কেনার পর যাত্রা বাতিল করতে চাইলে তা অনলাইনেই ফেরত দেওয়ার সুবিধাও চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ১ মার্চ থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত।

গতকাল বুধবার রাজধানীর রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, অনলাইনে ইস্যু করা আন্তঃনগর ট্রেনের টিকেট অনলাইনেই ফেরত দেওয়ার প্রক্রিয়া চালু হলে যাত্রীকে স্টেশনে এসে টিকেট ফেরত দেওয়ার বাধ্যবাধকতা থাকবে না। ফলে ঘরে বসেই টিকেট ফেরত দেওয়া যাবে। এতে মানুষের ভোগান্তি কমবে। বর্তমানে অনলাইনে টিকেট কাটার পর সেই টিকেট ফেরত দিতে স্টেশনে যেতে হয় যাত্রীদের। এই ভোগান্তির কথা ভেবে অনেকেই আর টিকেট ফেরত দিতে চান না। তাতে আরেক যাত্রী বৈধভাবে ভ্রমণের সুযোগ হারান।

অনলাইনে টিকেট ফেরত দিতে চাইলে নিজের অ্যাকাউন্টে প্রবেশ করে রিফান্ড অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। সেসব তথ্য যাচাইয়ের পর টাকা ফেরত দেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এনআইডি যাচাই বাধ্যতামূলক : একইদিন থেকে কাউন্টার, ওয়েবসাইট বা অ্যাপতিন মাধ্যম থেকেই প্রতিটি আন্তঃনগর ট্রেনের টিকেট কেনার জন্য জাতীয় পরিচয়পত্র যাচাই বাধ্যতামূলক করা হচ্ছে। ওয়েবসাইট বা অ্যাপে বর্তমানে যাদের অ্যাকাউন্ট আছে, তাদেরকে অ্যাকাউন্টে প্রবেশ করে এনআইডি নম্বর যাচাই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আর যাদের নিবন্ধন নেই, তাদেরকে আজ বৃহস্পতিবার থেকে জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন বা পাসপোর্টের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

দেশের বিভাগীয় শহরের রেলস্টেশন ও আন্তঃনগর ট্রেনের যাত্রা শুরুর স্টেশনে নিবন্ধন প্রক্রিয়ায় যাত্রীদের সহযোগিতা করতে হেল্প ডেস্ক স্থাপন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। নিবন্ধন ছাড়া ১ মার্চ থেকে কেউ আন্তঃনগর ট্রেনের টিকেট কাটতে পারবে না। তবে লোকাল ট্রেনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

রেলওয়ের টিকিট কালোবাজারির অভিযোগ দীর্ঘদিনের। পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের মধ্যে ঢাকাচট্টগ্রাম রাজশাহী, পাকশীসহ গুরুত্বপূর্ণ জংশন গুলোতে দীর্ঘদিন থেকে টিকিট কালোবাজারিরা সক্রিয়। সারা বছর গুরুত্বপূর্ণ ট্রেন গুলোর টিকিট কালোবাজারি হলেও দুই ঈদে এই চক্রটি আরো বেশি বেপরোয়া হয়ে উঠে। জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে তারা টিকিট কেটে তা ট্রেন ছড়ার আগে দ্বিগুণ দামে বিক্রি করে। আর এসব কালোবাজারির জন্য টিকেট পায়না যাত্রীরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১২ থেকে ১৮ বছর বয়সী যাত্রীরা বাবা অথবা মায়ের নাম ও জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন করা রেলওয়ের অ্যাকাউন্ট থেকে টিকেট কাটতে পারবে। এক্ষেত্রে টিকেটের উপরে লেখা নামের সঙ্গে যাত্রীর সম্পর্ক যাচাই করতে ভ্রমণের সময় বাধ্যতামূলকভাবে ওই শিশুকে জন্মনিবন্ধন সনদের অনুলিপি সঙ্গে রাখতে হবে।

তবে এই বয়সীরা জন্মনিবন্ধন সনদ আপলোড করার মাধ্যমে নিজের নামে অ্যাকাউন্ট নিবন্ধন করতে পারবে। সেক্ষেত্রে নিজের অ্যাকাউন্ট থেকেই টিকেট কাটতে পারবে।

বিদেশি নাগরিকরা পাসপোর্ট নম্বর দিয়ে ও পাসপোর্টের ছবি আপলোডের মাধ্যমে নিবন্ধন করতে পারবে উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়, ভ্রমণকালে সব ধরনের যাত্রীকে অবশ্যই নিজের এনআইডি বা জন্মনিবন্ধন সনদের অনুলিপি বা অথবা পাসপোর্টছবি সংবলিত পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

টিকেট পরীক্ষা ব্যবস্থায় ১ মার্চ থেকে বিভিন্ন আন্তঃনগর ট্রেনে প্রাথমিকভাবে ১০০টি পয়েন্ট অব সেলস বা পিওএস মেশিন ব্যবহার করা হবে। এই যন্ত্রের মাধ্যমে আসল বা জাল টিকেট সহজেই যাচাই করা যাবে উল্লেখ করে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়, এই যন্ত্রের মাধ্যমে বিনা টিকেটের যাত্রীদের জন্য দ্রুততম সময়ের মধ্যে জরিমানা হিসাব করে টিকেট ইস্যু করা সম্ভব হবে। এই যন্ত্রের মাধ্যমে নগদ অর্থ বা ডিজিটাল পেমেন্টের মাধ্যমে ভাড়া নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ারসহ ৪ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধকানাডায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু