টিপুর গানে বাচ্চু বন্দনা

| সোমবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:১১ পূর্বাহ্ণ

 

ব্যান্ড সংগীতের যে পথ তৈরি করে গেছেন আইয়ুব বাচ্চু, সে পথের পথিক হয়েছেন একাধিক প্রজন্মের অনেকে। বাংলা রক মিউজিকের এই কিংবদন্তি পৃথিবীতে নেই বটে। কিন্তু তার অমর সব সৃষ্টিকর্ম রয়ে গেছে মানুষের মনে, সংগীতাঙ্গনের অলিগলিতে।

গানপাগল সেই মানুষটির স্মরণে হরহামেশাই চোখ ভিজে আসে ভক্ত, ঘনিষ্ঠজনদের। তাই গানেসুরেআলোচনায় তাকে ট্রিবিউট করেন অনেকে। এবার এবি’কে নিয়ে গাইলেন আরেক ব্যান্ড তারকা সাইদ হাসান টিপু। যিনি ‘অবস্‌কিওর’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও গায়ক।

একটা ছিলো গানের মানুষ বাঁচতো নিজের শর্তে/ শব্দ ছোঁয়ায় হৃদয়ে দোলা লাগিয়ে দিতো রক্তে/’- এমন কথায় সাজানো গানটি লিখেছেন কলকাতার কবি অমিত গোস্বামী। সুর করেছেন কলকাতার দুর্বাদল বিশ্বাস। টিপুর সঙ্গে তিনিও যৌথভাবে গানে কণ্ঠ দিয়েছেন। গানটির সংগীতায়োজন করেছে ব্যান্ড ‘অবস্‌কিওর’।

টিপু জানান, ১৯৮৬ সালে যখন তাদের ব্যান্ডের প্রথম অ্যালবাম প্রকাশ হয়, তখন থেকেই আইয়ুব বাচ্চুর সঙ্গে তার সখ্য। দীর্ঘ সুরেলা পথচলায় দু’জনের অনেক স্মৃতি। সেই স্মৃতিগুলো গানটির মাধ্যমে জেগে উঠেছে তার মনে।

তিনি বলেন, ‘বাচ্চু ভাইকে একটি ট্রিবিউট দেওয়ার ইচ্ছে অনেকদিনের। এই গানের কথাগুলো যখন পেলাম, মনে হলো এটাই উপযুক্ত। দেরি না করেই গানটি করে ফেললাম। মন থেকে চেষ্টাটুকু করেছি। আশা করি সবার ভালো লাগবে।’

টিপু জানান, গানটি তৈরির পর আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা শুনেছেন। শোনার পর তিনি কেঁদে ফেলেন। আপ্লুত হন তার প্রয়াত স্বামীর এমন বন্দনা শুনে।

পূর্ববর্তী নিবন্ধগান গাওয়া ছেড়ে দিচ্ছেন আগুন!
পরবর্তী নিবন্ধজয় বাংলা পরিষদ মহানগর শাখার সমাবেশ