টানেল ও বঙ্গবন্ধু শিল্পনগর ঘিরে বিনিয়োগ আকর্ষণ বাড়ছে

বন্দর চেয়ারম্যানের সাথে মতবিনিময়ে চেম্বার সভাপতি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৮ জুন, ২০২৩ at ৬:০১ পূর্বাহ্ণ

বিভিন্ন মেগাপ্রকল্প বাস্তবায়নের ফলে চট্টগ্রামের প্রতি বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে বলে মন্তব্য করে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বন্দরের সক্ষমতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেছেন। অপরদিকে ব্যবসায়ীদের সাথে চট্টগ্রাম বন্দরের ঘনিষ্ট সম্পর্কের কথা স্মরণ করে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল বে টার্মিনাল নির্মাণ এবং পতেঙ্গা কন্টেনার টার্মিনাল চালুর ব্যপারে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে বলেও মন্তব্য করেছেন।

গতকাল বুধবার সকালে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলের সাথে মতবিনিময়কালে পরস্পরের প্রতি শুভেচ্ছা জানিয়ে উপরোক্ত আশাবাদ ব্যক্ত করেছেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, সরকারের বিভিন্ন মেগা প্রকল্প বিশেষ করে বঙ্গবন্ধু টানেল ও মীরসরাইতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পনগর বাস্তবায়িত হওয়ায় চট্টগ্রামের প্রতি দেশিবিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণ বাড়ছে। তিনি বলেন, চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানিরপ্তানি বাড়ছে। একই সঙ্গে চাপও বাড়ছে বন্দরে। আগামী দিনে দেশের ক্রমবর্ধমান আমদানিরপ্তানি বাণিজ্যের কথা বিবেচনা করে সরকার বেটার্মিনাল প্রকল্প হাতে নিয়েছে। তাই আগামী ২০২৫ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নে বন্দর চেয়ারম্যানকে বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন চেম্বার সভাপতি। এছাড়া দ্রুত অপারেটর নিয়োগসহ পতেঙ্গা কন্টেনার টার্মিনাল চালু, আইএসপিএস কোড অনুযায়ী বন্দরকে আরো গতিশীল করতে কার্যকর পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানিয়েছেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল ব্যবসায়ীদের সঙ্গে চট্টগ্রাম বন্দরের গভীর সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করে বলেন, চট্টগ্রাম বন্দরের অগ্রগতির পেছনে ব্যবসায়ীদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। আগামী দিনেও বন্দরকে আরো সমৃদ্ধ, গতিশীল এবং উন্নত বন্দরে উন্নীত করতে তিনি ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন। তিনি বেটার্মিনাল প্রকল্প বাস্তবায়ন ও পতেঙ্গা কন্টেনার টার্মিনাল চালুর ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং প্রধানমন্ত্রীর ভিশন ও রপ্তানি লক্ষ্যমাত্রা অনুযায়ী চট্টগ্রাম বন্দরকে গতিশীল করার সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখারও আশাবাদ ব্যক্ত করেন।

পূর্ববর্তী নিবন্ধকেডিএস এক্সেসরিজের মামলায় ব্যবসায়ীর কারাদণ্ড
পরবর্তী নিবন্ধবন্দরটিলায় অস্ত্র উদ্ধার মামলায় দুজনের ১০ বছরের কারাদণ্ড