ঝুঁকিপূর্ণ স্থাপনা অপসারণে সিডিএকে মন্ত্রণালয়ের চিঠি

বাংলাদেশ ব্যাংকের সীমানা দেয়াল ঘেঁষে নির্মিত ভবন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৫ নভেম্বর, ২০২১ at ৫:৪৬ পূর্বাহ্ণ

নগরীর কোতোয়ালী থানাধীন বাংলাদেশ ব্যাংক ভবনের সীমানা দেয়াল ঘেঁষে নির্মিত ঝুঁকিপূর্ণ স্থাপনা অপসারণ ও অধিগ্রহণ বিষয়ে ব্যবস্থা নিতে সিডিএকে চিঠি দিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। চিঠিতে বলা হয়েছে, প্রচলিত আইন ও বিধি বিধান অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ এবং গৃহীত ব্যবস্থা এ মন্ত্রণালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। গত ১৭ নভেম্বর উপ-সচিব মো. মাহমুদুর রহমান হাবিব সাক্ষরিত এ চিঠি সিডিএ বরাবর পাঠানো হয়। চিঠির অনুলিপি পাঠানো হয় জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের বরাবরও। এ বিষয়ে জেলা প্রশাসক মো. মমিনুর রহমান আজাদীকে বলেন, সিডিএকে দেওয়া চিঠির একটি অনুলিপি আমরাও পেয়েছি। যেখানে ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।
জানা গেছে, জেলা প্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পৃথক দুটি চিঠির জবাবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এ চিঠি দিয়েছেন। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়, কেপিআই নিরাপত্তা নীতিমালা, ২০১৩ লঙ্ঘনপূর্বক বাংলাদেশ ব্যাংক ভবনের সীমানা দেয়াল ঘেঁষে নির্মিত জেলা আইনজীবী সমিতির দশ বারো তলা বিশিষ্ট ঝুঁকিপূর্ণ স্থাপনা অপসারণ ও অধিগ্রহণ বিষয়ে জেলা প্রশাসক, চট্টগ্রাম হতে প্রাপ্ত চিঠির আলোকে প্রচলিত আইন ও বিধি বিধান অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ হলো। এর আগে গত ১৬ সেপ্টেম্বর কোর্ট হিলে থাকা অবৈধ স্থাপনা অপসারণে ব্যবস্থা নিতে জেলা প্রশাসনকে নির্দেশ দেয় ভূমি মন্ত্রণালয়। তারও আগে ভবনগুলোকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করে কয়েকটি সেবা সংস্থা।
উল্লেখ্য, সেপ্টেম্বরের শুরুর দিকে জেলা আইনজীবী সমিতির পাঁচটি ভবনসহ কোর্ট হিলে গড়ে ওঠা অননুমোদিত স্থাপনাগুলো উচ্ছেদ সংক্রান্ত মন্ত্রী পরিষদ বিভাগের প্রস্তাবনায় অনুমোদন দেন প্রধানমন্ত্রী। অনুমোদন সংক্রান্ত সার্কুলারে বলা হয়, কোর্ট হিলে বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয় এবং ৭১টি আদালত ছাড়া বাদ বাকি সব স্থাপনাই উচ্ছেদ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধকৌতকু কণিকা
পরবর্তী নিবন্ধ৩ হাজার ৮৬০ আসনে ভাগ্যের লড়াই