৩ হাজার ৮৬০ আসনে ভাগ্যের লড়াই

নগরীরর ১০ সরকারী স্কুল ।। অনলাইনে আবেদন শুরু আজ সর্বোচ্চ ৫ স্কুলে আবেদনের সুযোগ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৫ নভেম্বর, ২০২১ at ৫:৫০ পূর্বাহ্ণ

নগরীর ১০টি সরকারি স্কুলে ভর্তিতে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আজ। ২৫ নভেম্বর (আজ) সকাল ১১টা থেকে স্কুল ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (http://www.gsa.teletalk.com.bd) -এ গিয়ে আবেদন ফরম পূরণ করতে পারবে ভর্তিচ্ছুরা। আগামী ৮ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত আবেদনের সুযোগ থাকছে।
লটারির সময়সূচি : আবেদন গ্রহণ শেষে সরকারি স্কুলে ভর্তির লটারি ১৫ ডিসেম্বর এবং বেসরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর। অনলাইনে লটারির মাধ্যমেই ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।
আবেদন ফি : করোনা পরিস্থিতির কারণে এবারও আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে অনলাইনে এ ফি দেয়া যাবে।
সর্বোচ্চ আবেদন : মাউশির নির্দেশনা অনুযায়ী এবার একজন শিক্ষার্র্থী সর্বোচ্চ ৫টি স্কুলে আবেদন করার সুযোগ পাবে। তবে কোন শিক্ষাপ্রতিষ্ঠানের একটি শ্রেনির দুটি শিফটে আবেদন করলে সেক্ষেত্রে দুটি স্কুল পছন্দ করা হয়েছে মর্মে বিবেচনা করা হবে।
আসন সংখ্যা : এতদিন মহানগরে সরকারি স্কুলের সংখ্যা ৯টি থাকলেও গতবছর (২০২০ সাল) থেকে চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজও এ তালিকায় যুক্ত হয়েছে। সে সুবাদে নগরীতে সরকারি স্কুলের সংখ্যা এখন দশটি। দশটি সরকারি স্কুলে ৫ম থেকে ৯ম শ্রেণিতে মোট ৩ হাজার ৮৬০টি শূন্য আসনের বিপরীতে এবার ভাগ্যের লড়াইয়ে অবতীর্ণ হবে শিক্ষার্থীরা। এর মধ্যে ৫ম শ্রেণিতে ১ হাজার ৯১০, ৬ষ্ঠ শ্রেণিতে ৭৩০, ৭ম শ্রেণিতে ১০, অষ্টমে ২৪৮ এবং নবম শ্রেণিতে ৯৬২ জন শিক্ষার্থী এবার ভর্তির সুযোগ পাবে।
গতকাল সরকারি এসব স্কুলের শ্রেণি ভিত্তিক শূন্য আসনের এ তালিকা চূড়ান্ত করেছে চট্টগ্রাম জেলাপ্রশাসন। চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মু. মাহমুদ উল্লাহ মারুফ শূন্য আসনের এ তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন।
বেসরকারি স্কুল ভর্তিতেও আবেদন-লটারি কেন্দ্রীয় ভাবে : সরকারি স্কুলের আদলে এবার বেসরকারি স্কুল ভর্তিতেও অনলাইনে আবেদন গ্রহন ও লটারি হবে কেন্দ্রীয় ভাবে। মাউশির অধীনেই এ ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। ৩ নভেম্বর অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি সংক্রান্ত বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। পরবর্তীতে মাউশির জারিকৃত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতদিন বেসরকারি স্কুলগুলো নিজেদের মতো করে আলাদা ভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতো। তবে মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্তের কারণে সব বেসরকারি স্কুলের আবেদন ও লটারি মাউশির তত্ত্বাবধানে কেন্দ্রীয় ভাবে হবে। অতীতের ন্যায় নিজেদের মতো করে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের বা শিক্ষার্থী ভর্তির সুযোগ থাকছেনা। মাউশির বিজ্ঞপ্তি অনুযায়ী, বেসরকারি স্কুলে ভর্তির জন্য অনলাইন আবেদনে ৫টি স্কুল পছন্দক্রম দিয়ে আবেদন করার সুযোগ পাবে শিক্ষার্থীরা।
তবে কোন স্কুলের একটি শ্রেণির দুটি শিফটে (মর্নিং ও ডে শিফট) আবেদন করলে তা দুটি স্কুল হিসেবে গন্য করা হবে। এবার অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা। এক আবেদনেই ৫টি স্কুল পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।
মাউশির এ বিজ্ঞপ্তির পর কোন বেসরকারি স্কুল আলাদা করে ভর্তি ফরম বিক্রি করতে পারবেনা বলে জানিয়েছেন মাউশির উপ-পরিচালক মো. আজিজ উদ্দিন।
প্রসঙ্গত, সামপ্রতিক বছরগুলোতে লটারির মাধ্যমে কেবল প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হতো। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে ২০২১ শিক্ষাবর্ষের সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। ধারবাহিকতায় এবারও (২০২২ শিক্ষাবর্ষে) সব শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই সিদ্ধান্তের আলোকে সারা দেশে কেন্দ্রীয়ভাবে ভর্তির লটারি আয়োজন করা হবে। টেলিটকের মাধ্যমে অনলাইনে আবেদন, লটারি ও ফল প্রকাশ করবে মাউশি।

পূর্ববর্তী নিবন্ধঝুঁকিপূর্ণ স্থাপনা অপসারণে সিডিএকে মন্ত্রণালয়ের চিঠি
পরবর্তী নিবন্ধপটিয়ায় নৌকা না পেয়ে মহাসড়ক অবরোধ